Amar Sangbad
ঢাকা বুধবার, ০৬ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

চার বছর পর নতুন সিনেমায় রত্না

বিনোদন ডেস্ক

মে ১৬, ২০২২, ০৪:০০ পিএম


চার বছর পর নতুন সিনেমায় রত্না
ফাইল ছবি

দীর্ঘদিন থেকেই পর্দার আড়ালে ‘ইতিহাস’খ্যাত চিত্রনায়িকা রত্না। এক সময়ের ব্যস্ত এই নায়িকার রুপালি জগতের পথচলা এখন অনেকটাই মলিন। ব্যক্তি জীবনের ব্যস্ততা এবং পড়াশোনায় বেশি সময় দেওয়ার কারণে অভিনয় থেকে বিরতিতে ছিলেন তিনি। তবে মাঝে মধ্যে নাটকে ও  চলচ্চিত্রের বিভিন্ন অনুষ্ঠানে দেখা যেত।

তবে দীর্ঘ চার বছর পর নতুন সিনেমা দিয়ে ক্যামেরার সামনে দাঁড়ালেন অভিনেত্রী। সিনেমার নাম ‘কিশোর গ্যাংস্টার’। এতে রত্নার বিপরীতে নবাগত এক নায়ককে দেখা যাবে। সিনেমাটি পরিচালনা করছেন মোসাদ্দেক রহমান ফাগুন। বর্তমানে গাজীপুরে সিনেমাটির দৃশ্য ধারণ হচ্ছে।

সিনেমায় না দেখার কারণ প্রসঙ্গে রত্না বলেন, বর্তমানে আমাদের চলচ্চিত্রের দূর অবস্থা। অনেক দিন ধরেই ভালো সিনেমা হচ্ছিল না। যার কারণে ভালো কাজের প্রস্তাব পাইনি বলে সিনেমার কাজ থেকে কিছুটা দূরে ছিলাম। তবে এ অঙ্গনের সবার সঙ্গে আমার নিয়মিত যোগাযোগ হতো। চলচ্চিত্রের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতাম। বর্তমানে সিনেমার অবস্থা পরিবর্তনের দিকে। ভালো সিনেমা নির্মাণ হচ্ছে। তাই ভালো একটি সিনেমা দিয়ে বিরতি ভেঙে আবারও কাজে ফিরলাম।

নতুন সিনেমা নিয়ে তিনি বলেন, শহর ও গ্রামের গল্পে সিনেমাটি নির্মিত হচ্ছে। শহর থেকে গ্রামে এসে খালাতো ভাইয়ের সঙ্গে সম্পর্কে জড়িয়ে যাই। এ নিয়ে নানান কাণ্ড। তারপর কি হয় তা জানতে হলে অবশ্যই প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখতে হবে। বেশ কদিন ধরেই গাজীপুর শুটিং করছি। গান বাদে আজ আমার অংশের কাজ শেষ হচ্ছে। শিগগরিই গানের অংশের শুটিং হবে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরই সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

চার বছর আগে সর্বশেষ রত্নার ‘টাইম মেশিন’ সিনেমাটি মুক্তি পেয়েছিল। এরপর তাকে আর নতুন সিনেমার শুটিং করতে দেখা যায়নি। শুটিং আর পর্দায় আগের মতো না থাকলেও মাঝে মাঝে সিনেমাপাড়ায় দেখা মেলে এই নায়িকার।

এখন থেকে চলচ্চিত্রে নিয়মিত পাওয়া যাবে? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি সবসময় কাজের মধ্যেই থাকতে চেয়েছি। তবে ভালো কাজের অভাবে অনিয়মিত ছিলাম। আমি পূর্বে যে ধরনের কাজ করেছি সেরকম ভালো গল্পের কাজ পেলে নিয়মিত কাজ করতে আপত্তি নেই। তবে মানহীন কাজ করে সুনাম নষ্ট করতে চাই না।

গল্পনির্ভর নাটকে কাজ করতে চান জানিয়ে রত্না বলেন, আমি সিনেমার কাজে অনিয়মিত থাকলেও নাটকে প্রায়ই কাজ করতাম। বর্তমানে আমার রেস্টুরেন্ট ব্যবসা ও ‘ল’ পড়া নিয়ে ব্যস্ত সময় পার করছি। তাই সিদ্ধান্ত নিয়েছি এখন থেকে নিয়মিত নাটকে কাজ করব। কারণ নাটকে সময় কম লাগে যার কারণে আমার ব্যবসা ও পড়ালেখায় অসুবিধা হবে না। তাই ভালো কাজ পেলে নাটকে নিয়মিত কাজ করব।

‘কিশোর গ্যাংস্টার’ সিনেমাটিতে আরও অভিনয় করছেন রোবেকা রউফ, আনোয়ার সিরাজী, ডন প্রমুখ।

এদিকে, চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্টদের সংগঠন বাংলাদেশ ফিল্ম ক্লাব লিমিটেড-এর নির্বাচনে সর্বাধিক ভোট পেয়ে বিজয়ী হয়ে চর্তুথবারের মতো দায়িত্ব পালন করছেন রত্না। বর্তমানে তিনি ফিল্ম ক্লাবের ভাইস প্রেসিডেন্ট হিসেবে ক্লাবটির কল্যাণে কাজ করছেন।

রত্না অভিনীত মুক্তির অপেক্ষায় আছে জুয়েল ফারসির ‘অরুণ বরুণ কিরণ মালা’, সত্য রঞ্জন রোমান্সের ‘পরাণ পাখি’, সরকারি অনুদানে ড্যানি সিডাকের ‘কাঁসার থালায় রুপালি চাঁদ’, রকিবুল আলম রকিবের ‘নষ্ট মুন্না’, তাজুল ইসলাম এডিনের ‘কঠিন লড়াই’ সিনেমাগুলো। শিগগিরই সিনেমাগুলো প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

‘কেন ভালোবাসলাম’ সিনেমা দিয়ে রুপালি পর্দায় নাম লেখান ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় মুখ রত্না কবির সুইটি। স্কুলে পড়াকালীন চলচ্চিত্রে আসেন তিনি। তবে চলচ্চিত্রাঙ্গনে রত্না নামে পরিচিত। প্রথম সিনেমার পর কাজী হায়াতের পরিচালনায় ‘ইতিহাস’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রাঙ্গনে জনপ্রিয়তা অর্জন করেন তিনি। দীর্ঘ ক্যারিয়ারে রত্না অর্ধশত চলচ্চিত্রে অভিনয় করেছেন।