Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

অনন্য মামুনকে কান ধরে ওঠ-বস করাব: অনন্ত জলিল

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৯, ২০২২, ১২:৫০ পিএম


অনন্য মামুনকে কান ধরে ওঠ-বস করাব: অনন্ত জলিল

দেশীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে টেকনিক্যাল দিক থেকে শুরু করে অনেক কিছু দেখিয়েছেন। বিদেশের সিনেমার মতো অ্যাকশন তার সিনেমার মাধ্যমেই দর্শক প্রথমবার দেখার সুযোগ পেয়েছেন। তিনি অনন্ত জলিল।

দীর্ঘ আট বছর পর নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন এই নায়ক। বরাবরের মতো এবারও তার সঙ্গী হয়েছেন বর্ষা। আসছে ঈদে মুক্তির অপেক্ষায় রয়েছে তাদের অভিনীত ‘দিন দ্য ডে’ সিনেমাটি। বেশ কিছুদিন ধরেই সিনেমাটির প্রচারে ব্যস্ত সময় পার করছেন এই তারকা দম্পতি।

এদিকে ঈদ উপলক্ষে আরও দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। একটি রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’, অন্যটি অনন্য মামুনের ‘সাইকো’। নিজের সিনেমা নিয়ে দেওয়া এক সাক্ষাৎকারে অনন্ত জলিলের সিনেমার ১০০ কোটি টাকা বাজেট নিয়ে সমালোচনা করেন নির্মাতা অনন্য মামুন। একইসঙ্গে ইঙ্গিতে অনন্ত জলিলেরও সমালোচনা করেন।

সম্প্রতি একটি টেলিভিশন টক শো-তে হাজির হয়ে অনন্য মামুনের সমালোচনার কড়া জবাব দিয়েছেন অনন্ত জলিল। তিনি বলেন, ‘অনন্য মামুনকে আমি ডিরেক্টর বানিয়েছি। আমার টাকায় ওর ডিরেক্টর ফি (পরিচালক সমিতির সদস্য পদ) দিয়েছি ১ লাখ ৬ হাজার টাকা। অনন্ত জলিলের সমালোচনা করার মতো তোমার (অনন্য মামুন) কী যোগ্যতা আছে? সামনে পেলে ওকে আমি কান ধরে ওঠ-বস করাব।’

২০১২ সালে অনন্ত জলিলের প্রযোজনায় ‘মোস্ট ওয়েলকাম’ সিনেমার মাধ্যমে পরিচালনায় হাতেখড়ি হয় অনন্য মামুনের। এই নির্মাতার উদ্দেশ্যে অনন্তর প্রশ্ন, ‘যে তোমাকে ডিরেক্টর বানায়, যে তোমার ডিরেক্টর ফি দেয়, তোমার কী যোগ্যতা আছে তার সমালোচনা করার?’

প্রসঙ্গত, বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘দিন দ্য ডে।’ এই সিনেমার বাংলাদেশের অংশের প্রযোজক অনন্ত জলিল। অর্থাৎ বাংলাদেশে শুটিংয়ে যে অর্থ ব্যয় হয়েছে, তিনি সেই অংশটুকুতেই লগ্নি করেছেন। অন্যান্য দেশের শুটিংয়ে ব্যয় বহন করেছে ইরানি প্রযোজক।

বাংলাদেশ থেকে যারা প্রবাসে যান, তারা বিভিন্ন সমস্যার মুখোমুখি হন। বাংলাদেশ, তুরস্ক, আফগানিস্তান, ইরান এই চার দেশ মিলিয়ে ‘দিন দ্য ডে’ সিনেমায় উঠে আসবে সেই সব লোহমর্ষক প্রেক্ষাপট।

ইরানের নির্মাতা মুর্তজা অতাশ জমজমের পরিচালনায় এতে আন্তর্জাতিক সংস্থার পুলিশ অফিসারের চরিত্রে পর্দায় হাজির হবেন অনন্ত জলিল। নানা রকম ভুল মতবাদে আসক্ত সন্ত্রাসীগোষ্ঠীকে দমন অভিযানে অংশ নেবেন তিনি। এতে ইসলাম ধর্মের সঠিক ও সুন্দর বার্তা তুলে ধরা হয়েছে। অত্যাধুনিক সব প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে এই সিনেমাটিতে নিজেই নিজেকে ছাড়িয়ে গেছেন অনন্ত জলিল। এ ছাড়াও বাংলাদেশ ও ইরানের অভিনয়শিল্পীরা বিভিন্ন চরিত্রে রূপদান করেছেন।

Link copied!