Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

‘সুড়ঙ্গ’ দিয়ে বড় পর্দায় নিশো

মো. সোহাগ বিশ্বাস

মো. সোহাগ বিশ্বাস

মার্চ ১, ২০২৩, ১০:১৯ এএম


‘সুড়ঙ্গ’ দিয়ে বড় পর্দায় নিশো

ছোট পর্দার তুমুল জনপ্রিয় অভিনেতা আফরান নিশো। ওটিটি প্লাটফর্মেও নিজেকে প্রমাণ করেছেন শক্ত অভিনেতা হিসেবে। সমালোচকদের কাছ থেকেও বরাবরই পেয়েছেন প্রসংশা। সেই নিশো এবারব প্রথম বারের মত বড় পর্দায় আসছেন সুড়ঙ্গ দিয়ে । ওটিটি প্লাটফর্ম চরকি ও আলফা আই স্টুডিওজ লি. -এর যৌথ প্রযোজনায় প্রেক্ষাগৃহে আসতে যাচ্ছে নতুন সিনেমা ‘সুড়ঙ্গ’।

ছবিটি পরিচালনা করছেন বর্তমান সময়ের জনপ্রিয় পরিচালক রায়হান রাফী। এই সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হবে হালের ক্রেজ দাপুটে অভিনেতা আফরান নিশোর। সুড়ঙ্গ সিনেমায় নিশোর সঙ্গে স্ক্রিনে থাকছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী অভিনেত্রী তমা মির্জা।

গুলশানের একটি পাঁচ তারকা হোটেলে হয়ে গেলো এই সিনেমার শুভ মহরত। মডেল মৌসুমী মৌয়ের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই চরকি ও আলফা- আই এর ভিডিও দেখানো হয়।

এর পর কথা বলেন চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি। তিনি বলেন, ‘চরকি কথা দিয়েছিল ১২ মাসে ১২ সিনেমা দর্শককে উপহার দিবে। এবার চরকি সিনেমা হলে দর্শককে নতুন কিছু উপহার দিবে। সেই পরিকল্পনা থেকেই আমাদের উদ্যেগ নেয়া, এগিয়া আসা।’

রেদওয়ান রনি আরও বলেন, ‘আমি মনে করি এই এগিয়ে আসা এই উদ্যেগ সফল হতে চলেছে। নির্মাতা রায়হান রাফী এরই মধ্যে নিজের নির্মাণ দিয়ে মুন্সিয়ানা দেখিয়েছেন।

এরপর মঞ্চে আসেন আলফা আই স্টুডিওজ লি. -এর ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার শাকিল। তিনি বলেন, ‘চরকিকে ধন্যবাদ এরকম একটা উদ্যেগ নেয়ার জন্য। আর আলফা আই লাস্ট ১৫ বছর ধরে চেষ্টা করেছে দর্শকে সব সময় ভালো ও নতুন কিছু উপহার দেয়ার জন্য। এই সিনেমাটার সঙ্গে আমরা এক সাথে যুক্ত হয়েছি বেশ কিছু কারণে। এই সিনেমার মধ্য দিয়ে অনেকগুলো নতুন ঘটনা ঘটতে যাচ্ছে। চরকির প্রথম সিনেমা হলের সিনেমা।

এবার একই মঞ্চে আফরান নিশো, তমা মির্জা ও পরিচালক রায়হান রাফী। আফরান নিশো বলেন, চরকির সাথে আমার জার্নিটা অনেকদিনের। আলফা আইয়ের সাথেও আমার অনেকদিনের সম্পর্ক। সব সময়ই ইচ্ছা ছিল বড়পর্দায় কাজ করবো। জনপ্রিয় ডিরেক্টর শব্দটা রাফির ওউন করে। ওকে আমি এপ্রিশিয়েট করি। তমার সাথে আমার প্রথম কাজ, রাফির সাথেও প্রথম। চরকি ও আলফা আইয়ের সাথে আগে কাজ হলেও বড় পর্দায় সবার সাথেই প্রথম কাজ। এতগুলো প্রথমে একটু রিস্ক থাকে। যেহেতু সবাই আমরা হার্ড ওয়ার্কিং সবাই ডেডিকেটেড আছে, ভালো কিছু হবে আশা করি। আমাদের ডিওপি এক মাসের বেশি সময় ধরে এটার সাথে কাজ করছে। পুরো টিম খাটছে। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

তমা মির্জা বলেন, আমি আজ যা পেয়েছি তার কৃতিত্বটা অবশ্যই রায়হান রাফীর। তার কাছে আমি সারাজীবন কৃতজ্ঞ থাকবো।আমি অভিনয় যানি না তার কাছ থেকে শিখছি আমি। নিশো ভাইয়ের সাথে আমার প্রথম কাজ। এই মানুষটার অনেক বড় ভক্ত আমি। তার ব্যাপারে বলতে অনেক নার্ভাস লাগে। কারণ আমি যতবার তার সাথে বসেছি স্ক্রিপ্ট, লুক নিয়ে তাকে যত কিছুই জিজ্ঞেস করেছি উনি বলতো আর আমি মুগ্ধ হয়ে শুনেছি। 

‘তার কাছ থেকে অনেক কিছু শেখা যায়। ধন্যবাদ আমাকে আপনার বড়পর্দার জার্নির সাথে সঙ্গি করে নেয়ার জন্য।

সিনেমাটির চিত্রধারণ খুব দ্রুতই শুরু হবে জানিয়ে পরিচালক রায়হান রাফী বলেন, ‘সুড়ঙ্গ আমার অনেক পছন্দের একটা গল্প। অনেকদিন আগে থেকেই এই গল্পটা আমি বানাতে চাই। কিন্তু এই গল্পটা বানানোর জন্য কিছু সীমাবদ্ধতা ছিল। কিছু কিছু গল্প শুধুমাত্র পরিচালক বা অভিনেতা-অভিনেত্রীরা মিলে সম্ভব নয়। স্টং প্রযোজক দরকার হয়। আমরা প্রডিউসার বলতে যেটা বুঝি। কে অভিনেতা হবে কে অভিনেত্রী হবে কোথায় পোষ্ট হবে, কোন ক্যামেরা দিয়ে শুট হবে, তাকে কষ্ট করে বুঝতে হয় না, সে নিজেই সব বুঝে।’

‘চলচ্চিত্রে সোনালী যুগে আমার প্রডিউসার ছিল। আমি খুব ভাগ্যবান, আমি দুজন প্রডিউসার পেয়েছি। আমার দর্শকদের কাছে অনেক ঋণ হয়ে গেছে। অনেক চেষ্টা করেছি ভালো ছবি বানানোর। কিন্তু দর্শক যেভাবে এটা দেখেছে, তিনদিন আগে চারদিন আগে টিকিট কেটে সিনেমা দেখলো তাতে দর্শকদের প্রতি একটা দায়বদ্ধতা তৈরি হলো। এখন আমরা চেষ্টা করছি। আমরা খুব শীগ্রই সুড়ঙ্গের শুটিং এ যাচ্ছি, টানা শুট করে এটা শেষ করবো। আমাদেরকে দোয়া করবেন।’

‘সুড়ঙ্গ’ মহরতের এই আয়োজনে এসেছিলেন পরিচালক শিহাব শাহীন, তানিম নূর, অভিনেতা মোস্তফা মনওয়ার, শাহনাজ খুশি, বৃন্দাবন দাস, মিডিয়া অঙ্গনের অনেকে।

মহরত শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নিশো কিংবদন্তি প্রয়াত অভিনেতা হুমায়ূন ফরিদিকে নিয়ে বলেন, আমরা হুমায়ুন ফরিদির মত এত বড় মাপারে অভিনেতাকে সঠিকভানে ব্যবহার করতে পারি নাই। আমারা তাকে যোগ্য সম্মান দিতে ব্যর্থ হয়েছি। তাই আমি আমার সকল পুরুষ্কার তাকে উৎসর্গ করে থাকি।  এটিকে এক প্রকার নিরব প্রতিবাদ বলতে পারেন।

মিডিয়ার সিন্ডিকেট নিয়ে নিশো বলেন, আমি মনে করিনা কোন সিন্ডিকেট আছে। যে যার সাথে কাজ করে সাচ্ছন্দ্যবোধ করে সে তাকে নিয়ে বেশি কাজ করে। এটি জুটি প্রথা বলতে পারেন। আর যদি অন্যায় সিন্ডিকেট দেখি তাহলে সেভাবেই প্রতিবাদ করতে হবে।

ছোটপর্দায় ২৩ বছর পার করা এই দাপুটে অভিনেতা সুড়ঙ্গে গিয়ে কি করেন এখন এটাই দেখার বিষয়।

এআরএস

Link copied!