Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

দস্যুর মতো সিরিয়ার সম্পদ লুটপাট বন্ধ করুন: আমেরিকাকে চীন

আন্তর্জাতিক ডেস্ক

জুলাই ২১, ২০২২, ০৯:২১ পিএম


দস্যুর মতো সিরিয়ার সম্পদ লুটপাট বন্ধ করুন: আমেরিকাকে চীন

সিরিয়া থেকে তাৎক্ষণিকভাবে প্রাকৃতিক সম্পদ লুটপাট বন্ধ করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। সম্প্রতি সিরিয়া থেকে তেল লুট করে আমেরিকা উত্তর ইরাকে পাঠিয়েছে বলে গণমাধ্যমে খবর বের হওয়ার পর চীন এই আহ্বান জানালো।

সিরিয়ার তেলক্ষেত্র থেকে লুটপাট করে সেই তেল ইরাকে পাঠানোর ব্যাপারে চীনের প্রতিক্রিয়া জানতে চাইলে গতকাল (বুধবার) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম মুখপাত্র ওয়াং ওয়েনবিন সোজা সাপটা বলেন, আমেরিকা এক্ষেত্রে দস্যুর আচরণ প্রদর্শন করেছে।

দীর্ঘদিন থেকে সিরিয়া আন্তর্জাতিক সমাজকে জানিয়ে আসছে যে, যুদ্ধবিধ্বস্ত এই দেশটি থেকে আমেরিকা তে এবং গম চুরি করে নিয়ে যাচ্ছে।

ওয়াং ওয়েনবিন বলেন, সিরিয়ার জনসংখ্যার শতকরা ৯০ ভাগ এই মুহূর্তে দারিদ্রসীমার নিচে বসবাস করছে এবং দুই-তুতীয়াংশ জনসংখ্যা মানবিক ত্রাণ সহায়তার ওপর নির্ভর করছে। এছাড়া, সিরিয়ার মোট জনসংখ্যার অর্ধেক খাদ্য নিরাপত্তাহীনতার মধ্যে রয়েছে। এরপরও আমেরিকা সিরিয়ার শস্যপ্রধান এবং তেলের খনিসমৃদ্ধ এলাকাগুলো দখল করে রেখেছে। এতে স্থানীয় জনগণের মানবিক সংকট আরো তীব্রতর হয়েছে।

ওয়াং ওয়েনবিন আমেরিকার এই দখলদারিত্ব সম্পর্কে সিরিয়ার মন্তব্য উল্লেখ করে বলেন, আমেরিকার এই উপস্থিতি সন্ত্রাসবাদেরই আরেক রূপ। পার্সটুডে

এবি

Link copied!