Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

ফিলিস্তিনের স্কুলে ইসরাইলের বই প্রত্যাখ্যান

মো. নাঈমুল হক

সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৮:০৬ পিএম


ফিলিস্তিনের স্কুলে ইসরাইলের বই প্রত্যাখ্যান

ফিলিস্তিনের শত শত স্কুল অধিকৃত পূর্ব জেরুজালেমে ইসরাইলের চাপিয়ে দেয়া পাঠ্যপুস্তক প্রত্যাখ্যান করেছে। ইসরাইলের চাপিয়ে দেয়া পাঠ্যপুস্তকের বিরুদ্ধে সপ্তাহ ব্যাপী প্রতিবাদের অংশ হিসেবে সোমবার সকালে অভিভাবকরা স্কুলের দরজাগুলো বন্ধ করে দেন।

ইউনিফাইড অভিভাবক কমিটি এবং ফিলিস্তিনের জাতীয় ও ইসলামিক ফোর্স জেরুজালেমে রবিবার এক যৌথ বিবৃতি  পূর্ণ ধর্মঘটের ডাক দিয়েছে। ফিলিন্তিনের শিক্ষা ব্যবস্থা রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দাবি জানিয়েছেন।

সাংবাদিক এবং স্থানীয় অধিবাসীরা জানিয়েছে, সোমবার সকালে শত শত স্কুল বন্ধ দেখা গেছে। অভিভাবক কমিটির প্রধান জিয়াদ আর সামাদি (৫৬)   আল জাজিরাকে বলেন,  ইসরাইলের পরিকল্পনা সফল হয়েছে। এটি বাস্তবায়ন হলে আমাদের ৯০% শিক্ষার্থীও উপর তারা নিয়ন্ত্রণ করবে।

তিনি জানিয়েছেন , জেরুজালেমে ২৮০ টি স্কুল রয়েছে। কিন্ডারগার্টেন থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এখানে ১ লক্ষ ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে। ৯০-৯৫% স্কুল অবরোধে অংশ নিয়েছে।

পূর্ব জেরুজালেমের আল তুরের বাসিন্দা সামালি বলেন, এই বছরের প্রথম থেকে ইসরাইলি কর্তৃপক্ষ বেসরকারি স্কুল গুলোতে ফিলিস্তিনি কর্র্তৃপক্ষের ( পিএ) বিকৃত সংস্করণ চাপিয়ে দিয়েছে। তাদের অজুহাত হলো পূর্ব জেরুজালেমের  বেসরকারি  স্কুল গুলোকে তারা লাইসেন্স এবং ফান্ড দিয়ে থাকে। অথচ সরকারি স্কুল গুলোতে ফিলিস্তিনি কর্র্র্র্তৃপক্ষের সিলেবাস ঠিকই পড়ানো হয়্।

উল্লেখ্য, জুলাই মাসে ইসরাইলি কর্তৃপক্ষ ফিলিস্তিনের ছয়টি স্কুলের লাইসেন্স বাতিল করেছিলো । তাদেও দাবি ছিলো প্রতিষ্ঠানগুলোতে ইসরাইলি সরকার ও সেনাবাহিনী বিরোধী পাঠদান করা হয়। এই বছর পরিবর্তিত সংস্করণ চালু করে প্রতিষ্ঠান গুলো পরিচালনার নির্দেশনা দিয়েছে।

১৯৬৭ সাল থেকে সেনাবাহিনীর মাধ্যমে পূর্ব জেরুজালেমের অর্ধেক অবৈধ ভাবে দখল ও শাসন করে ইসরাইল। বর্তমানে ফিরিস্তিনের অধিকৃত অংশে ৩ লক্ষ ৫০ হাজার জন বসবাস করে। আর ইসরাইলি অংশে ২ লক্ষ ২০ হাজার জন। বর্তমানে পূর্ব জেরুজালেমের ৮৬% ইসরাইর সরকার ও আদিপত্য বাদিদের দখলে।

ইএফ

Link copied!