Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা মেটার

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ৯, ২০২২, ০৬:৫৪ পিএম


১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা মেটার

ফেসবুকের মূল কম্পানি মেটা বুধবার (৯ নভেম্বর) ঘোষণা করেছে, হতাশাজনক উপার্জন এবং রাজস্ব হ্রাসের পর খরচ কমানোর জন্য ১১ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করা হবে। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বুধবার (৯ নভেম্বর) এক ব্লগ পোস্টে এ ঘোষণা দেন। 

সাম্প্রতিক সময়ে ইলন মাস্কের মালিকানাধীন টুইটার এবং মাইক্রোসফটসহ অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলোতেও ব্যাপক ছাঁটাই করা হয়েছে। খবর এনডিটিভির।

তিনি লিখেছেন, মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছি। এর ফলে আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।

সংস্থাটি জানিয়েছে, ছাঁটাইয়ের কারণে কর্মীরা তাদের প্রতিবছরের চাকরির জন্য অতিরিক্ত দুই সপ্তাহসহ ১৬ সপ্তাহের মূল বেতন পাবেন। সেই সঙ্গে তাদের ছয় মাসের জন্য স্বাস্থ্যসেবার খরচ দেওয়া হবে।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিল উল্লেখ করে জাকারবার্গ বলেন, আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে আরও বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।

সাম্প্রতিক সময়ে ইলন মাস্কের মালিকানাধীন টুইটার এবং মাইক্রোসফটসহ অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলোতেও ব্যাপক ছাঁটাই করা হয়েছে। গত কয়েক প্রান্তিকে ফেসবুকের আয়ও ছিল হতাশাজনক। তাই প্রতিষ্ঠানটিকে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে হয়েছে।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে এই প্রথম এত বড় ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হলো। জাকারবার্গ পুঁজিতে আরো দক্ষ হওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এবং বলেছেন, তার কম্পানি ‘উচ্চ অগ্রাধিকার বৃদ্ধির ক্ষেত্রগুলোতে’ স্থানান্তরিত হবে, যেমন মেটার কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার ইঞ্জিন, বিজ্ঞাপন এবং ব্যাবসায়িক প্ল্যাটফর্মের পাশাপাশি মেটাভার্স প্রকল্প।

টিএইচ

Link copied!