Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

ফিরে দেখা ২০২২

বিদায়ী বছরে বিশ্বে সাড়া ফেলেছে যেসব ঘটনা

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ২৪, ২০২২, ০৫:১৬ পিএম


বিদায়ী বছরে বিশ্বে সাড়া ফেলেছে যেসব ঘটনা

আর মাত্র ৭ দিন পর বিদায় নেবে ২০২২ সাল। ২০২২ সালে বিশ্ব রাজনীতিতে নতুন বাঁক দেখা গেছে। বিদায়ী বছরে আন্তর্জাতিক অঙ্গণে ঘটেছে অসংখ্য ঘটনা। যুদ্ধবিগ্রহ, বিক্ষোভ, অর্থনৈতিক বিপর্যয়সহ নানান বিষয় নিয়ে আলোচিত ছিল এ বছরটি। বছরটির শেষ প্রান্তে প্রধান বৈশ্বিক ঘটনাগুলোর দিকে ফিরে তাকানো যাক।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
এ বছরের সবচেয়ে আলোচিত ঘটনা হলো পূর্ব ইউরোপ ও সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ ইউক্রেনে রাশিয়ার হামলা। ফেব্রুয়ারিতে ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সেনা জড়ো করে রাশিয়া। এরপর ২৫ ফেব্রুয়ারি সীমান্ত অতিক্রম করে ইউক্রেনে ঢুকে পড়ে তারা। এতে উভয় পক্ষের হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে সৃষ্টি হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকট।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, মে মাসের শেষের দিকে আনুমানিক ৮০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং ৮ নভেম্বরের মধ্যে ৭৮ লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পালিয়েছে।

ইউক্রেনে আক্রমণের পাঁচ সপ্তাহের মধ্যে রাশিয়ায় ১৯১৭ সালের পর থেকে সবচেয়ে বড় দেশত্যাগের ঘটনা ঘটে। তারপর থেকে দ্রব্যমূল্যের ধাক্কা, পণ্য সরবরাহে সৃষ্ট জটিলতা এবং খাদ্য ঘাটতি সামলানোর জন্য লড়াই করছে বাকি বিশ্ব।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন
এই ২০২২ সালের নভেম্বরে অনুষ্ঠিত হয়েছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্র্যাটিক পার্টিকে হারিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টি যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা পাওয়াসহ বিপুল ব্যবধানে জয় পাবে ধারণা করা হয়েছিল। রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা পেলেও বড় ব্যবধানের জয় পায়নি।

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা
আনুষ্ঠানিকভাবে পূর্ব এশিয়ায় সফরসূচিতে তালিকাভুক্ত না থাকা সত্ত্বেও অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আগস্টে তাইওয়ানে পৌঁছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি এবং তার প্রতিনিধিদল। এ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় মার্কিন যুক্তরাষ্ট্রকে তাইওয়ানে একজন জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা পাঠানোর বিরুদ্ধে সতর্ক করে। দ্বীপটিকে নিজের প্রদেশ বলে মনে করে চীন।

অতীতে তাইওয়ান প্রশ্নে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তপ্ত সম্পর্কের জেরে ওই অঞ্চলে উত্তেজনা তৈরি হয়েছিল। মনে রাখতে হবে, ১৯৫৪, ১৯৫৮ ও ১৯৯০ সালের চীন এবং ২০২২ সালের চীনের মধ্যে আকাশ-পাতাল তফাত। চীন বর্তমানে শুধু অর্থনৈতিক শক্তিই নয়, সামরিক বিশ্লেষকদের মতে, এ অঞ্চলে চীন যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করার ক্ষমতা রাখে।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু
সবচেয়ে বেশি সময় রাজত্বকারী ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বার্ধক্যজনিত কারণে মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনামলে যুদ্ধোত্তর মন্দা, সাম্রাজ্য ভেঙে কমনওয়েলথে উত্তরণ, স্নায়ুযুদ্ধের অবসান এবং ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের অন্তর্ভুক্তি এবং বের হয়ে যাওয়ার মতো ঘটনাগুলো ঘটেছে। তিনি সিংহাসনে আরোহণের ৭০ বছর পর ৯৬ বছর বয়সে মারা যান, যা তাকে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম রাজত্বকারী শাসক করে তোলে। রানির মৃত্যুর পর জ্যেষ্ঠ পুত্র তৃতীয় চার্লস ইংল্যান্ডের নতুন রাজা হন।

ইরানে হিজাববিরোধী বিক্ষোভ
এই বছর সবচেয়ে উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরানের শাসকরা। সরকারবিরোধী প্রতিবাদ শুরু হয়েছিল সেপ্টেম্বরে। হিজাব পরার বিধান লঙ্ঘনের অভিযোগে নৈতিকতা পুলিশের হেফাজতে রাজধানী তেহরানে মাহসা আমিনি নামের এক কুর্দি তরুণী নিহত হওয়ার পর রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ। তারা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। তার মৃত্যু এবং নারীদের প্রতি ইরানের দুঃশাসনের নিন্দা জানাতে জড়ো হয় শত শত মানুষ। সামাজিক, অর্থনৈতিক ও জাতিগত সব শ্রেণির ইরানিরা একত্রিত হওয়ায় বিক্ষোভ দ্রুত সারা দেশে ছড়িয়ে পড়ে।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব
২০২২ সালের মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব শুরু হয়। পরে এর এমপক্স নামকরণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এটি এ বছর বিশ্বের ১১০টি দেশে শনাক্ত হয়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত ভাইরাসটিতে ৮২ হাজার ৮২৮ জন আক্রান্ত হয়েছেন বলে রেকর্ড করেছে ডব্লিউএইচও। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঝুঁকি মূল্যায়ন করে ভাইরাসটিকে মাঝারি হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। তবে এটিকে আন্তর্জাতিক উদ্বেগের জন্য জনস্বাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করা হয়েছে।

কপ২৭ জলবায়ু সম্মেলন
বৈশ্বিক জলবায়ু পরিস্থিতি নিয়ে নভেম্বরে মধ্যপ্রাচ্যের দেশ মিশরে অনুষ্ঠিত হয় কপ২৭ জলবায়ু সম্মেলন। বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের যে বিরূপ প্রভাব পড়ছে সেটি নিয়ে আলোচনা করা হয় এতে। সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত গরীব ও অনুন্নত দেশগুলোর জন্য একটি তহবিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে দ্রুত সময়ের মধ্যে নির্গমন কমাতে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো।

বিশ্বজুড়ে মূল্যস্ফীতি বৃদ্ধি
২০২২ সালে বিশ্বের বিভিন্ন দেশে মূল্যস্ফীতি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে৷ যুক্তরাষ্ট্রে জুনে মূল্যবৃদ্ধির হার ছিল ৯ দশমিক ১ শতাংশের বেশি এবং অক্টোবরে যুক্তরাজ্যে তা ছিল ১১ দশমিক ১ শতাংশ। এর ফলে মানুষের জীবনযাত্রায় সংকট সৃষ্টি হয়েছে।

করোনাভাইরাস মহামারি শেষের দিকে
কোভিড-১৯ এর উচ্চ সংক্রমণ ক্ষমতার ওমিক্রন ধরনটি এ বছর বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। এ ছাড়া ভাইরাসটি পরিবর্তিত হয়ে ওমিক্রনের দুটি উপধরনও সৃষ্টি করে। সম্প্রতি যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা এগুলোর নামকরণ করেছে। তবে এ বছর কোভিড-১৯ মহামারির দাপট অনেকটা কমে আসে। করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার তিন বছর পর বিশ্ব এক শতাব্দীর মধ্যে প্রথম মহামারির শেষের দিকে মোড় নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেপ্টেম্বরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ঘোষণা করেন, মহামারিটির শেষ দেখা যাচ্ছে। এমন বাস্তবতায় অনেক দেশ লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং মহামারি সম্পর্কিত বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে। কারণ ভ্যাকসিন ও চিকিৎসার সাফল্যের কারণে করোনায় মৃত্যু কমিয়ে আনা সম্ভব হয়েছে।

বিশ্বজুড়ে খরা ও তাপপ্রবাহের নতুন রেকর্ড
জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বজুড়ে নজিরবিহীন তাপদাহ দেখা গেছে। রানওয়ে গলে যাওয়া থেকে শুরু করে বিধ্বংসী দাবানল- চরম মাত্রার তাপদাহ দেখেছে বিভিন্ন দেশ। এ বছরের গ্রীষ্মে ৫০০ বছরের মধ্যে ইউরোপের সবচেয়ে ভয়াবহ খরা হয়েছে। মহাদেশটির দুই-তৃতীয়াংশ এক ধরনের চরম তাপপ্রবাহের মুখোমুখি হয়েছে। এছাড়া চীনের ইয়াংজি নদীর অববাহিকার চারপাশে পানির স্তর হ্রাসের কারণে স্থানীয় কারখানাগুলো আগস্টে বন্ধ রাখতে বাধ্য হয়েছিল। এতে জলবিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদনও ব্যাহত হয়।

বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন ছাড়িয়েছে
১৮০৩ সালে বিশ্ব ১ বিলিয়ন মানুষের প্রথম মাইলফলকে পৌঁছেছিল। ২০০ বছর পরে ১৫ নভেম্বর বিশ্বে মানুষ ৮ বিলিয়ন ছাড়িয়ে গেছে।

জাতিসংঘ বলছে, সাত বিলিয়নের মাইলফলক অতিক্রম করার মাত্র ১১ বছরের মধ্যেই আট বিলিয়নে পৌঁছে গেলো বিশ্বের জনসংখ্যা। মূলত ২০ শতকের দ্বিতীয়ার্ধে দ্রুত বাড়তে থাকে জনসংখ্যা। কিন্তু এখন সেই গতিতে ভাটা পড়েছে। ধারণা করা হচ্ছে, জনসংখ্যা বৃদ্ধি এখন ধীরে ধীরে কমবে। ফলে জনসংখ্যা নয় বিলিয়নে পৌঁছাতে ১৫ বছর লেগে যাবে। আর ১০ বিলিয়নে পৌঁছাতে অপেক্ষা করতে হবে ২০৮০ সাল পর্যন্ত। এ খবর দিয়েছে বিবিসি। খবরে জানানো হয়, বিশ্বের মানুষের সংখ্যা নির্ভুলভাবে গণনা করা কঠিন। জাতিসংঘ স্বীকার করে যে, তাদের গণনা দুই, এক বছর পিছিয়ে থাকতে পারে। তবে তারপরেও একটি গণনা প্রক্রিয়া চালু রয়েছে আর সেটিই বলছে ১৫ নভেম্বের বিশ্বের জনসংখ্যা ৮ বিলিয়ন ছাড়িয়েছে।

ব্রিটিশ রাজনীতিতে অস্থিরতা
একজন প্রধানমন্ত্রীর কার্যকাল যখন অল্প সময়েই শেষ হয়ে যায়, তখন এটি কোনো দেশের জন্যই ভালো নয়। তবে ২০২২ সালে যুক্তরাজ্যে দেখা গেছে এমন পরিস্থিতি। যে দেশটির সাম্রাজ্য একসময় বিশ্বজুড়ে বিস্তৃত ছিল, সেখানে মাত্র দুই মাসে তিনজন প্রধানমন্ত্রী ছিলেন। ১০ ডাউনিং স্ট্রিটে অস্থিরতা শুরু হয় বরিস জনসন সরকারের পঞ্চাশেরও বেশি সদস্য জুলাইয়ে পদত্যাগের মাধ্যমে। একপর্যায়ে তিনি পদত্যাগ করতে সম্মত হন এবং লিজ ট্রাস তার স্থলাভিষিক্ত হন। ট্রাস মাত্র ৪৫ দিন টিকেছিলেন, যা ইতিহাসের যেকোনো ব্রিটিশ প্রধানমন্ত্রীর সংক্ষিপ্ততম মেয়াদ। এরপর দেশটির প্রধানমন্ত্রী হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক।

পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতা ও বন্যা
এ বছরের এপ্রিলে পাকিস্তান পার্লামেন্টে অনাস্থা ভোটে হেরে ক্ষমতা হারিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এতে দেশটিতে কোনো প্রধানমন্ত্রীই পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে পারেননি। ইমরান খান অবশ্য ক্ষমতা হারিয়ে চুপ থাকেননি। তিনি উত্তরসূরি প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে ক্ষমতাচ্যুত করতে ইসলামাবাদে ধারাবাহিক প্রতিবাদ মিছিলে নেতৃত্ব দেন। আগস্টে তার বিরুদ্ধে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আইন লঙ্ঘনের অভিযোগ আনে সরকার। নভেম্বরে তাকে হত্যার চেষ্টা ব্যর্থ হয় এবং তিনি আহত হন। এ হামলার জন্য শরীফ ও জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের দায়ী করেন এবং দেশে আগাম নির্বাচনের দাবি জানান ইমরান খান। পাকিস্তানে জুন থেকে আগস্ট পর্যন্ত বন্যায় ১ হাজার ৩৯১ জনের বেশি নিহত হয়েছে এবং আনুমানিক ৩০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। বন্যায় বাড়িঘর, ফসল এবং বিভিন্ন অবকাঠামো ভেসে গেছে।

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট ও রাজাপাকসে পরিবারের পতন
বেশ কয়েক বছরের অব্যবস্থাপনা, দুর্নীতি, অদূরদর্শী নীতিনির্ধারণ ও সুশাসনের সামগ্রিক অভাবের কারণে এ বছর নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা।

অর্থনৈতিক সংকট কোভিড-১৯ মহামারির কারণে আরও তীব্র হয়। কারণ পর্যটন খাতের ওপর নির্ভরশীল দ্বীপরাষ্ট্রটির অর্থনীতি। এই অর্থনৈতিক সংকট শ্রীলঙ্কায় ব্যাপক বিক্ষোভের জন্ম দেয়, যা তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশ ছেড়ে পালাতে বাধ্য করেছিল। খাদ্য, জ্বালানি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের তীব্র ঘাটতি সৃষ্টি হলে প্রতিবাদকারীরা গোতাবায়ার সরকারি বাসভবনে হামলা চালালে তিনি দেশ ছেড়ে চলে যান।

৩ এপ্রিল প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ব্যতীত ২৬ সদস্যের পুরো মন্ত্রিসভা অর্থনৈতিক সংকটের মধ্যে পদত্যাগ করেন। ৫ এপ্রিল প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সংসদের স্থিতিশীলতা বজায় রাখতে চারজন মন্ত্রী নিয়োগ করেন। ১৮ এপ্রিল শ্রীলঙ্কার তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সরকারের প্রশাসনের জন্য ১৭ জন মন্ত্রী নিয়োগ করেন। কিন্তু কোনো ফল হয়নি।

৯ মে বিক্ষোভ অব্যাহত থাকায় পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। ১৩ মে রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কার ২৬তম প্রধানমন্ত্রী হিসেবে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কাছে শপথ গ্রহণ করেন।

৯ জুলাই কলম্বোতে প্রেসিডেন্টের সরকারি বাসভবনে বিক্ষোভকারীরা প্রবেশ করলে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। এরপর দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। ১৮ জুলাই শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি। ২০ জুলাই অনুষ্ঠিত সংসদীয় ভোটে জয়ী হয়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হন রনিল বিক্রমাসিংহে। আর এভাবেই দেশটিতে প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা একটি পরিবারের শাসনের অবসান ঘটে।

এ ছাড়া আর কি কি আলোচিত ঘটনা ঘটেছে ২০২২ সালে?
এ বছর বিশ্বব্যাপী ডলারের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে প্রত্যেকটি দেশে। ইলন মাস্ক বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের মালিকানা কিনেছেন। লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে বামপন্থি লুলা দ্য সিলভা আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ইথিওপিয়ার গৃহযুদ্ধ অবসানে বিদ্রোহী ও সরকার যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।

এ বছরই মারা গেছেন যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুর পর দীর্ঘ সাত দশক পর যুক্তরাজ্য পেয়েছে নতুন রাজা। এছাড়া এ বছরই যুক্তরাজ্যে তিনজন প্রধানমন্ত্রী দায়িত্ব পালন করেছেন।

অন্যদিকে এ বছর চীনে অনুষ্ঠিত হয়েছে ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দলের সম্মেলন। এরমাধ্যমে তৃতীয়বারের মতো বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক দেশের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিংপিং। এছাড়া চীনের স্বায়ত্বশাসিত অঞ্চল তাইওয়ানে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফর নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছিল। এছাড়াও দীর্ঘ তিন বছর প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে কঠোর বিধি-নিষেধ আরোপ করে রাখার পর সাধারণ মানুষের বিক্ষোভের মুখে ডিসেম্বরে চীন সরকার বিধি-নিষেধ শিথিল করতে বাধ্য হয়েছে।

কেএস 

Link copied!