Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম আরটি বন্ধ করলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৭, ২০২৩, ০৫:১৪ পিএম


রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম আরটি বন্ধ করলো ফেসবুক

কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আরটির রাশিয়ান ভাষার পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক। সোমবার (১৬ জানুয়ারি) ফেসবুক পেজে এ ঘোষণা দেয় গণমাধ্যমটি। খবর ডেইলি মেইল। 

ফেসবুকের বিরুদ্ধে রাজনীতিকরণের অভিযোগ তুলে আরটি এক টুইট বার্তায় জানায়, এটি ফেসবুকের বৃহত্তম রাশিয়ান ভাষায় মিডিয়া পেজগুলোর মধ্যে একটি। তাদের পেজের দুই মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে। ফেসবুকে পেজটি বন্ধ হওয়ার সঠিক কারণ জানতে আরটি ফেসবুক গ্রাহক সেবা দলের সঙ্গে যোগাযোগ করেছে।

টুইটে আরো বলা হয়, ফেসবুকের গ্রাহক পরিষেবা দলের প্রতিক্রিয়ার অপেক্ষায় রয়েছি। গণমাধ্যমটির রাশিয়ান ভাষার পেজ বন্ধ। তবে ইংরেজি ভাষার পেজ এখনো খোলা রয়েছে।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ফেসবুকের মূল কোম্পানি মেটা তার সমস্ত প্ল্যাটফর্ম থেকে আরটি বন্ধের ঘোষণা দেয়। ঘোষণার প্রায় এক বছর পর এ পদক্ষেপ নেওয়া হয়।

মেটার আন্তর্জাতিক বিষয়ক ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ তখন জানান, ইউক্রেনে সামরিক অভিযানের পর ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও অন্যান্য বেশ কয়েকটি সরকারকে রাশিয়ার রাষ্ট্র চালিত মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।  

গত বছরের মার্চে ফেসবুক ও তার অংশীদার ইনস্টাগ্রাম রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন প্ল্যাটফর্মের বিরুদ্ধে বেশ কয়েকটি বিধিনিষেধ আরোপ করে।

এর পাল্টা জবাবে মস্কো ফেসবুক ও টুইটার পুরোপুরি বন্ধ করে দেয়। পাশাপাশি ইউটিউব, টিকটক ও টেলিগ্রামের মতো সামাজিক সেবাও বন্ধ রয়েছে দেশটিতে।

এআরএস

Link copied!