Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

সুদানে সংঘাত: কূটনীতিকদের সরিয়ে নিল মার্কিন সামরিক বাহিনী

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ২৩, ২০২৩, ০৫:৫২ পিএম


সুদানে সংঘাত: কূটনীতিকদের সরিয়ে নিল মার্কিন সামরিক বাহিনী

সুদানের রাজধানী খার্তুম থেকে আমেরিকান কূটনীতিকদের সরিয়ে নিয়েছে মার্কিন সামরিক বাহিনী। শনিবার (২২ এপ্রিল) এক বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমার আদেশে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী মার্কিন সরকারি কর্মকর্তাদের খার্তুম থেকে বের করে আনতে অভিযান চালিয়েছে।’

সুদানের আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এর আগে জানায়, রোববার ভোরে ওই অভিযানে ৬টি আকাশযান ব্যবহার করা হয়েছে এবং তারা (আরএসএফ) এতে সহযোগিতা করেছে।

মার্কিন কর্মকর্তারা বিসিসিকে জানিয়েছেন, রোববার ভোরে (স্থানীয় সময়) প্রায় ১০০ জনকে সরিয়ে নেয়া হয়েছে, ওই সময় তাদের নিতে মার্কিন দূতাবাসের কাছে তিনটি চিনুক হেলিকপ্টার নেমেছিল।

গত সপ্তাহ থেকে ক্ষমতা নিয়ন্ত্রণে নেয়াকে কেন্দ্র করে সুদানের সামরিক বাহিনী এবং আধাসামরিক বাহিনী আরএসএফের মধ্যে তুমুল লড়াই শুরু হয়। লড়াই চলাকালে খার্তুমে প্রাণঘাতী গোলাগুলি ও গোলাবর্ষণের ঘটনা ঘটেছে।

অভিযানের পর মার্কিন বাহিনীর ডিরেক্টর ফর অপারেশন্স লে. জেনারেল ডগলাস সিমস জানান, মার্কিন নেভি সিল ও সেনাবাহিনীর স্পেশাল ফোর্সেসের শতাধিক সেনা জিবুতি থেকে উড়ে ইথিওপিয়া যায়, তারপর সেখান থেকে সুদানে যায়; তারা এক ঘণ্টারও কম সময় তারা খার্তুম ছিল।

এআরএস

Link copied!