Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

আফগানিস্তানে ডেপুটি গভর্নরের জানাজায় বিস্ফোরণ, নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক

জুন ৯, ২০২৩, ০৫:১৩ পিএম


আফগানিস্তানে ডেপুটি গভর্নরের জানাজায় বিস্ফোরণ, নিহত ১১

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি মসজিদের কাছে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, তালেবানের প্রাদেশিক ডেপুটি গভর্নরের জানাজার সময় ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। চলতি সপ্তাহের শুরুতে এক হামলায় তিনি নিহত হন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল নাফি তাকোর জানান, স্থানীয় সময় বৃহস্পতিবার নবাবী মসজিদের কাছে এক বিস্ফোরণ ঘটে। নিহতদের মধ্যে তালেবানের সাবেক এক পুলিশ কর্মকর্তাও ছিলেন। এছাড়া ওই বিস্ফোরণে আরও ৩০ জন আহত হয়েছে।

তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গত মঙ্গলবার (৬ জুন) এক গাড়িবোমা হামলায় নিহত হন বাদাখশানের ডেপুটি গভর্নর নিসার আহমাদ আহমাদি। ওই হামলায় নিসার আহমাদের গাড়ি চালকও নিহত হয় এবং আহত হয় আরও ১০ জন। এদিকে বৃহস্পতিবার (৮ জুন) তার জানাজার সময় ভয়াবহ বিস্ফোরণ ঘটে।

তালেবান তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রধান মোয়াজুদ্দিন বলেন, বৃহস্পতিবারের বিস্ফোরণে বাঘলানের সাবেক পুলিশ প্রধান সাফিউল্লাহ সামিম নিহত হয়েছেন।

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ওই হামলার নিন্দা জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি মসজিদে বোমা হামলার ঘটনাকে সন্ত্রাসী কর্মকাণ্ড এবং মানুষ ও ইসলামিক নীতি বিরোধী কর্মকাণ্ড বলে উল্লেখ করেন।

এখনও পর্যন্ত কোনও গোষ্ঠী বৃহস্পতিবারের হামলার দায় স্বীকার করেনি। তবে মঙ্গলবারের হামলার দায় স্বীকার করেছিল জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট।

দুই দশকের লড়াই শেষে মার্কিন সমর্থিত সরকারকে হটিয়ে ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে দেশটিতে নিরাপত্তা কিছুটা বেড়েছে। তবে দেশটিতে আইএসআইএল এখনও একটি আতঙ্ক হিসেবেই রয়ে গেছে।

গত বছরের ডিসেম্বরে প্রাদেশিক পুলিশের প্রধানকে আত্মঘাতী বোমা হামলার মাধ্যমে হত্যার দায় স্বীর করে আইএসআইএল। এছাড়া গত বছরের এপ্রিলে খনি বিভাগের প্রধান এক বোমা হামলায় নিহত হন।

Link copied!