Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

কলোরাডো রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২০, ২০২৩, ০৯:৪৭ এএম


কলোরাডো রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে অযোগ্য ট্রাম্প
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগ্রহ

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো রাজ্যে অযোগ্য ঘোষণা করা হয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। সাংবিধানিক বিদ্রোহের ধারা উদ্ধৃত করে তার বিরুদ্ধে এ রায় দিয়েছে কলোরাডোর সুপ্রিম কোর্ট।

ফলে আগামী বছর দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে এ রাজ্য থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না রিপাবলিকান দলের ফ্রন্টরানার এই প্রার্থী। কারণ, আদালত বলেছে এই রায় শুধু রাজ্যটির প্রাইমারি নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য। প্রাইমারি নির্বাচনে বিজয়ী হন প্রেসিডেন্ট পদে প্রার্থী। সেই নির্বাচনে এ রাজ্যের প্রার্থী তালিকায় থাকছে না ট্রাম্পের নাম।

গত প্রেসিডেন্ট নির্বাচনের পর ক্যাপিটল হিলে তার উস্কানিতে দাঙ্গা হয়। এ ছাড়া নির্বাচনের আগে একজন পর্নো তারকাকে অর্থ দিয়ে মুখ বন্ধ করে রাখার অভিযোগ আছে তার বিরুদ্ধে। আছে ট্রাম্প অর্গানাইজেশনে আর্থিক অনিয়মের অভিযোগ। নানাবিধ অভিযোগে তার বিরুদ্ধে বিচার চলমান।

অনলাইন বিবিসি বলছে, মঙ্গলবার কলোরাডোর সুপ্রিম কোর্টের বেঞ্চ ৪-৩ ভোটের ব্যবধানে ট্রাম্পকে অযোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করে। অর্থাৎ তাকে অযোগ্য ঘোষণার পক্ষে আছেন ৪ জন বিচারক। বিপক্ষে আছেন ৩ জন। একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে অযোগ্য ঘোষণার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীর ধারা ৩-এর এটাই প্রথম ব্যবহার। ট্রাম্পের বিরুদ্ধে অন্য রাজ্যগুলোতে এমনতরো মামলা আছে। তবে এখন পর্যন্ত তাকে ওইসব রাজ্যে নির্বাচন থেকে অযোগ্য ঘোষণা করা হয়নি। কলোরাডো সুপ্রিম কোর্ট মঙ্গলবার যে আদেশ দিয়েছে তা এ রাজ্যের বাইরে প্রযোজ্য নয়। রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ আছে আগামী মাস পর্যন্ত।

এআরএস

Link copied!