Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়, বিদ্যুতহীন লাখো পরিবার

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

জানুয়ারি ১৩, ২০২৪, ০৩:০৭ পিএম


যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়, বিদ্যুতহীন লাখো পরিবার

মার্কিন যুক্তরাষ্ট্রের বড় অংশজুড়ে শীতের ঝড় ও বরফের বাতাস ছাড়াও ভারী তুষারপাতের ফলে জনজীবন ব্যাহত হচ্ছে। এর ফলে হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মার্কিন আবহাওয়া দপ্তর বলছে, ঝড়ের পর সপ্তাহান্তে তীব্র ঠান্ডা পড়তে পারে। সেই সঙ্গে এই সময়ে কিছুকিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ৫০ ফারেনহাইট (-৪৫ ডিগ্রি সেলসিয়াস) এর কাছাকাছি নেমে যেতে পারে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি বলছে, শনিবার (১৩ জানুয়ারি) লোয়া রাজ্যে তাপমাত্রা ছিল মাইনাস ১৪। রাজ্যটিতে প্রায় ১০ ইঞ্চি (২৫ দশমিক ৪ সেন্টিমিটার) তুষার জমে গেছে। এই অবস্থায় আগামী সোমবার (১৫ জানুয়ারি) শুরু হতে যাওয়া ২০২৪ সালের নির্বাচনী কার্যক্রমের প্রচারণা স্থগিত করা হয়েছে। আবহাওয়াবিদেরা একে ‘জীবন-হুমকিপূর্ণ শীতের আবহাওয়া’ বলে অভিহিত করেছেন।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) প্রায় প্রতিটি রাজ্যে আবহাওয়ার সতর্কতা জারি করেছে। শনিবার (১৩ জানুয়ারি) পর্যন্ত বিভিন্ন স্থানে  তুষারপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। যার ফলে প্রায় ৭০ মিলিয়নেরও বেশি মানুষ শীতকালীন আবহাওয়ার সতর্কতার আওতায় রয়েছে।

ফ্লাইট-ট্র্যাকিং পরিষেবা ফ্লাইটএয়োয়ার বলছে, আবহাওয়ার এই অবস্থার কারণে শুক্রবার পর্যন্ত দুই হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। যার বেশিরভাগ শিকাগো থেকে উড়ে যাওয়ার জন্য নির্ধারিত ছিল। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২ লাখ মানুষ বিদ্যুৎবিহীন রয়েছে। যাদের মধ্যে মিশিগান এবং উইসকনসিন সবচেয়ে বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এনডব্লিউএস-এর আবহাওয়াবিদ ব্রায়ান হার্লি বিবিসিকে বলেছেন, পূর্ব লোয়া, উত্তর ইলিনয় এবং দক্ষিণ উইসকনসিনসহ মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে ইতোমধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৬-১০ ইঞ্চি তুষার জমে গেছে।

অন্যদিকে, শুক্রবার লোয়া ককসেসের আগে সপ্তাহান্তে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারাভিযানসহ চারটি ব্যক্তিগত প্রচারণা অনুষ্ঠানের মধ্যে তিনটি বাতিল করা হয়েছে। আর নিকি হ্যালি এবং রন ডিস্যান্টিসসহ অন্যান্য প্রার্থীদেরও রাজ্যের এমন আবহাওয়ার কারণে প্রচারণার অনুষ্ঠানগুলো বাতিল করতে হয়েছে।

আবহাওয়া দপ্তর শনিবার এলাকাটিতে আরও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে। গ্রেট লেকের কাছে মিশিগানের ওপরের অংশে দুই ফুট তুষারপাত হতে পারে বলে জানিয়েছে তারা।

আরএস

Link copied!