Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

পেঁয়াজ রফতানিতে ভারতের অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

মার্চ ২৩, ২০২৪, ০৩:০০ পিএম


পেঁয়াজ রফতানিতে ভারতের অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

পেঁয়াজ রফতানিতে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। শুক্রবার (২৩ মার্চ) বিকেলে এই ঘোষণা দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

শনিবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাধারণ নির্বাচনের আগে ভারতীয় কর্তৃপক্ষের নেওয়া এমন পদক্ষেপ বিদেশি বাজারে পেঁয়াজের দাম আরও বাড়িয়ে দেবে।

ভারত বিশ্বের সবচেয়ে বড় সবজি রফতানিকারক দেশ। ডিসেম্বরে পেঁয়াজের ওপর দেশটির আরোপিত নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল। এই নিষেধাজ্ঞা শিগগিরই তুলে নেওয়া হবে বলে আশা করেছিলেন ব্যবসায়ীরা। তবে সেটি এখন আর হচ্ছে না।

রয়টার্স জানিয়েছে, রফতানি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ায় ভারতের স্থানীয় বাজারে পেঁয়াজের দাম অর্ধেকেরও বেশি কমে গেছে। এছাড়া চলতি মৌসুমের ফসলও বাজারে চলে এসেছে।

শুক্রবার বিকেলে জারি করা এক আদেশে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতের একটি রফতানি সংস্থার কর্মকর্তা বলেন, ‘নতুন মৌসুমের ফসলের সরবরাহ বাড়ছে। এমন অবস্থার মধ্যে নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানো আশ্চর্যজনক এবং একেবারেই অপ্রয়োজনীয়।’

খবরে বলা হয়েছে, ভারতের সবচেয়ে বড় পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে গত ডিসেম্বরে ১০০ কেজি পেঁয়াজের দাম ছিল ৪৫০০ রুপি। তবে সেটি এখন কমে ১২০০ রুপিতে নেমে এসেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আসন্ন নির্বাচনে টানা তৃতীয় মেয়াদের জন্য জিততে চাইছেন। আগামী ১৯ এপ্রিল ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এটি চলবে প্রায় সাত সপ্তাহ ধরে।

বাংলাদেশ, মালয়েশিয়া, নেপাল এবং সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশ পেঁয়াজের সরবরাত নিশ্চিত করতে ভারত থেকে আমদানি করে। এই নিষেধাজ্ঞার কারণে এসব দেশে পেঁয়াজের দাম অনেকটাই বেড়ে গেছে।

ব্যবসায়ীদের ধারণা, এই নিষেধাজ্ঞার কারণে অন্য দেশগুলো থেকে পেঁয়াজ আমদানি করবে এসব দেশ। এতে ভারতেরই প্রকৃতপক্ষে ক্ষতি হবে। ২০২৩ সালের ৩১ মার্চ অর্থ বছরে ভারত রেকর্ড ২৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ রফতানি করে।

আরএস

Link copied!