Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে জানতে চেয়েছেন ডোনাল্ড লু: আইনমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ১৮, ২০২৩, ০৩:২০ পিএম


তত্ত্বাবধায়ক সরকার সম্পর্কে জানতে চেয়েছেন ডোনাল্ড লু: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‍‍`মার্কিন সহকারী পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লু নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা সম্পর্কে জানতে চেয়েছিলেন। আমি তাকে এ ব্যবস্থা বিলুপ্ত হওয়ার কথা বলেছি। এটি এখন সংবিধানের অংশ নয়।‍‍` তবে অংশগ্রহণমূলক নির্বাচন বিষয়ে আলোচনা হয়নি। 

বুধবার (১৮ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক।  

ডোনাল্ড লু‍‍`র বাংলাদেশ সফর ও তার সঙ্গে বৈঠকের বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ‍‍`ডোনাল্ড লু‍‍`র সঙ্গে আমাদের দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা হয়েছে। আমরা তাকে বলেছি -দেশের মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়েছে। তারাও (মার্কিন প্রতিনিধি) এ বিষয়ে একমত হয়েছেন। মানবাধিকার পরিস্থিতির উন্নতি হওয়ায় তারা নতুন করে নিষেধাজ্ঞা দেয়নি।‍‍`

তিনি বলেন, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত আনার বিষয়ে কথা বলা হয়েছে। এজন্য যথাযথ জায়গায় দৃষ্টি আকর্ষণের পরামর্শ দিয়েছেন ডোনাল্ড লু। 

বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, আমরা বিএনপিকে ঘায়েল করার জন্য কোনও পদক্ষেপ নিইনি। রাজপথে জনগণের মাল রক্ষায় ব্যবস্থা নেয়া হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া আদালতে বিচারকের সঙ্গে আইনজীবীদের অশোভন আচরণের ঘটনায় মন্ত্রী বলেন, সমস্যার সমাধান না হলেও প্রশমিত হয়েছে।

মন্ত্রী বলেন, বার ও বেঞ্চের মধ্যে সম্পর্ক ভাই-বোনের মতো। ভাই-বোনের মধ্যেও সমস্যা হয়। আবার ঠিক হয়ে যায়। এরকম বিবাদ হতে পারে। আদলতে এমন হয়ে থাকে।

টিএইচ

Link copied!