Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

নাকের আকৃতি বলে দিবে আপনার ব্যক্তিত্ব

আমারসংবাদ ডেস্ক

আমারসংবাদ ডেস্ক

জুন ২৬, ২০২২, ০৬:০০ পিএম


নাকের আকৃতি বলে দিবে আপনার  ব্যক্তিত্ব

চোখ-মুখের মতো নাকও ব্যক্তিত্ব প্রকাশ করে? বিষয়টি নিয়ে অনেক বছর ধরেই নানা বিশ্লেষণ হচ্ছে। এর সঙ্গে জিনগত কিছু সংযোগও রয়েছে। যদিও গবেষকরা এই বিষয়গুলো নিয়েই কাজ করে চলেছেন ক্রমাগত। নাকের গঠন, দেখতে কেমন, অবস্থান সব নিয়েই চলছে তাদের বিশ্লেষণ। গবেষকরা জানিয়েছেন, এর মাধ্যমে ব্যক্তিত্বও বুঝতে পারা যায়।

মুখের বিশ্লেষণ নিয়ে কাজ করেন ফিজিওগনোমিস্ট বলা হয়। তারা চোখ, মুখ, নাক ও ঠোঁট— এসব নিয়ে গবেষণা করছেন। এই পরীক্ষা ৩০০০ বছর ধরেই হয়ে আসছে। মুখাবয়ব বিশেষজ্ঞ জিন হান তার বইতে এমন বেশ কিছু জিনিসের কথা উল্লেখ করেছেন, যা আপনাকে চমকে দিতে বাধ্য।

১। রোমান নাক থেকে থাকে অনেকের। ছবি দেখলেই সেই গঠন বুঝে যাবেন। এমন ক্ষেত্রে এরা অত্যন্ত দৃঢ় মানসিকতার হয়। চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। লক্ষ্যে পৌঁছাতে আগ্রহী সবসময়। কিছু খবরদারি করার অভ্যাস রয়েছে। তবে বাস্তববাদী।

২। আরেক ধরনের নাকের গঠন রয়েছে সেটি হলো নুবিয়ান। বারাক ওবামার এমন নাকের গঠন। এমন নাকের গঠন থাকলে সাধারণত সেই ব্যক্তিরা বেশ খোলামেলা মনের অধিকারী হয়। তবে কিছুটা লাজুক ধরনের। অত্যন্ত প্রাজ্ঞও হয়ে থাকেন।

৩। স্ট্রেট বা গ্রিক নাক এরা অত্যন্ত জনপ্রিয় নিজেদের জীবনে। সৎ, ধৈর্যশীল, নিষ্ঠাবান এবং বাস্তববাদী প্রকৃতির। কথা রাখতে ভালোবাসেন। ভালোবাসার মানুষটির পাশে থেকে যান সর্বদা।

৪। অনেকের নাম বেশ আঁকাবাঁকা ধরনের। এই ধরনের ব্যক্তিদের ব্যক্তিত্ব অত্যন্ত শক্তিশালী হয়। তবে বেশ উদার মনের। অত্যন্ত ভালো পর্যবেক্ষক এবং ভালো শ্রোতাও। বাস্তব সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে।

৫। ফ্লেসি নোসও থাকে অনেকের। এই নাক যাদের রয়েছে সেই ব্যক্তিরা দ্রুত চিন্তাবিদ হয়ে থাকেন। চতুর, রাস্তা-ঘাটে স্মার্ট, বিচক্ষণ এবং সতর্কও হন। টাকা সঞ্চয়ের বিষয়ে অত্যন্ত পটু। তুচ্ছ বিষয়ে মাথা ঘামান না।

৬। আরেকরকমের নাকের গঠন দেখা যায় তা হলো বাটন নাক। এই নাকের ব্যক্তিরা বেশ চতুর ধরনের। দৃঢ়প্রতিজ্ঞ এবং স্বতঃস্ফূর্ত হয়ে থাকেন। জীবনে অত্যন্ত আশাবাদী। বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত পরিকল্পনা করে তা করেন।

৭। বাজপাখি আকৃতির নাকও রয়েছে। এই ধরনের ব্যক্তিরা উচ্চাকাঙ্খী, স্বাধীনচেতা এবং নেতৃত্বের ক্ষমতা রাখেন। ব্যবসায়িক জ্ঞান বেশ ভালো। নিজের সাফল্যর পথ নিজেরাই তৈরি করেন। কিছু ক্ষেত্রে স্বার্থপরতা প্রকাশ করে ফেলেন।

৮। স্নাব নোস এর গঠন রয়েছে এমন ব্যক্তিরা বেশ বুদ্ধিমান হন। সৃজনশীলতা রয়েছে এদের। যদিও মাঝে মধ্যে অকারণে চিন্তা করে ফেলেন।

৯। বড় নাকের গঠন রয়েছে এমন ব্যক্তিরা অন্যের আদেশ নিতে অপছন্দ করেন। একটু বস হতে বেশি ভালোবাসেন। স্বাধীনচেতা মনোভাবও রয়েছে। কাজ করার জন্য অন্য কারও ওপর নির্ভর করেন না।