Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

প্রেমে বিচ্ছেদের বেদনা কাটাতে অবশ্যই যা করবেন

সাহিদুল ইসলাম ভূঁইয়া

আগস্ট ২১, ২০২২, ০৫:৩৩ পিএম


প্রেমে বিচ্ছেদের  বেদনা কাটাতে অবশ্যই যা করবেন

সম্পর্ক কিন্তু সব সময় এক তালে চলে না । মাঝেমধ্যে ছোট বড় উভয়মূখী ভুল বুঝাবুঝির কারণে ফাটল ধরে এক পর্যায়ে ব্রেকআপের সিদ্ধান্তেও যায় তারা। কিন্তু ব্রেকআপের পর নিজেকে সামলে নেওয়া বড় চ্যালেঞ্জের। এমন অনেকের জীবনে এ ধরণের ঘটনা ঘটে যা থেকে উত্তরণ করাটা অনেক কঠিন কাজ। পরিচিত এমন এক রিলেটিভের ক্ষেত্রে এসনটাই ঘটেছে। যার প্রভাব পড়েছে তার সেমিস্টার পরিক্ষায় । সেমিস্টার পরিক্ষার পূর্বে প্রিয় মানুষটার সাথে সম্পর্কের ইতি ঘটে । নিজেকে মানসিক স্বস্থিতে ফেরাতে পারেননি তিনি। এক পর্যায়ে পরিক্ষার ফলাফলে নেমে আসে চরম বিপর্যয়। 
বিশ্বের সর্ববৃহৎ মানসিক স্বাস্থ্য ও আচরণ বিষয়ক বৈজ্ঞানিক অনলাইন প্লাটফর্ম ‘সাইকোলজি টুডে’র শিক্ষানবিশ মনোবিশারদ জেন কিম ব্রেকআপের পরে মানসিক শান্তি ফিরে পেতে ও স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে বেশ কয়েকটি ফলপ্রসূ দিকনির্দেশনা দিয়েছেন। সেগুলো বিশ্লেষণ করলে যা পাওয়া যায় সেগুলো হলো-

 

ব্রেকআপের দুঃখ কাটিয়ে উঠতে অবশ্যই যে কয়টি কাজ করবেন


১. প্রচুর কান্না করুন। পেট ব্যথা না হওয়া পর্যন্ত কান্না করুন, যাতে আপনার চেপে রাখা অনুভূতিগুলো আপনার বিবাহের সময় বিস্ফোরিত না হয়।

২. বিজ্ঞান বলে, গান শুনলে মানুষ মানসিকভাবে প্রশান্তি লাভ করে। গানের থেরাপিক প্রতিক্রিয়া আছে। গান শুনলে মানুষের হৃৎস্পন্দন কমে আসে, ব্যথা উপশম হয় ও চাপমুক্তি ঘটে। কিম ৪৭ মিনিটের ‘গেট ওভার ইওর ব্রেকআপ’ গানটি শোনার জন্য উৎসাহিত করেছেন।

৩. গবেষকরা বলেছেন, কারো আবেগকে বাস্তবে রূপ দান করার মাধ্যমে রাগ ও দুঃখ দূর করা যায়। অর্থাৎ আপনার দুঃখ-কষ্ট কিংবা নিজের প্রতি ক্ষোভগুলো অন্যের সঙ্গে শেয়ার করুন।

৪. আপনি যদি প্রতারণার শিকারও হোন তবুও সম্পর্কের মূল্যায়ন করুন। আপনি ভেবে দেখুন, কেন আপনার সঙ্গী আপনার সঙ্গে প্রতারণা করেছে।

৫. পুনরায় মিলিত হোন দুজন। কিম বলেন, অনেক মনোবিশারদই প্রাক্তনকে সম্পূর্ণ ছেড়ে যাওয়ার কথা বলেন অর্থাৎ কোনো টেক্সট নয়, যোগাযোগ নয় ইত্যাদি। সেখানে আমি বলবো, একবারের জন্য আপনারা আবার মিলিত হোন।

ব্রেকআপের দুঃখ কাটিয়ে উঠতে অবশ্যই যে কয়টি কাজ করবেন


৬. ভার্চুয়াল জগতে চুপিসারে প্রাক্তনকে অনুসরণ করতে বারণ করেছেন কিম। প্রাক্তনের ফেসবুকের প্রোফাইল ফলো করা আপনার জন্য বেদনাদায়ক হতে পারে।

৭. খারাপ সময়ের কথা মনে করুন। ভাবুন সম্পর্কের খারাপ অভিজ্ঞতাগুলো। ওই মুহূর্তগুলোর কথা ভুলে যাবেন না। আপনি বরং আজ থেকে ১০-১৫ বছর পরে আপনার অবস্থানের কথা চিন্তা করুন।

৮. আপনি নিজেকে ধন্যবাদ দিতে পারেন এই ভেবে যে, আগামী ১৫ বছর পর আপনাকে এমন খারাপ পরিস্থিতিতে আবার পড়তে হবে না।

৯. বাইরে ঘুরতে যাওয়ার মাধ্যমে ডিপ্রেশন দূর হয়। গবেষণা বলছে, কোনো কিছুই মানুষের মানসিক চাপ কমাতে পারে না, যতটা প্রকৃতির স্বান্নিধ্যে কমে।

তাই ব্রেকআপের পর মানসিক শান্তি লাভের জন্য আপনি প্রাকৃতিক পরিবেশে ঘুরে প্রশান্তি লাভ করতে পারেন।

আমারসংবাদ/আরইউ

Link copied!