Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ১০ আশ্বিন ১৪২৯

ফাইজারের কোভিড টিকা কি গর্ভপাতের জন্য দায়ী? কী বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ২৫, ২০২২, ০৫:২২ পিএম


ফাইজারের কোভিড টিকা কি গর্ভপাতের জন্য দায়ী? কী বলছে গবেষণা

আমেরিকার নারীবাদী লেখিকা নাওমি উলফের একটি ব্লগ পোস্ট ঘিরে ফাইজারের কোভিড টিকা নিয়ে ফের বিতর্ক দানা বাঁধে।
বছর দুয়েক আগে বিশ্ব জুড়ে ত্রাস তৈরি করে করোনা। আর সেই পরিস্থিতি সামাল দিতে সব দেশের বিজ্ঞানীরা উঠে পড়ে লেগেছিলেন বাজারে নতুন টিকা আনার জন্য। করোরার প্রকোপ কমাতে বাজারে এল ফাইজারের টিকা। এ বার এই টিকা নিয়েই সামনে এল ভয়ঙ্কর তথ্য। একটি সমীক্ষার দাবি অনুযায়ী, এই টিকা নেওয়ার পর প্রায় ৪৪ শতাংশ অন্তঃসত্ত্বা মহিলারা তাঁদের সন্তান হারিয়েছেন। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা ফাইজার কোভিড টিকার ট্রায়াল রিপোর্টের উপর ভিত্তি করে আমেরিকার নারীবাদী লেখিকা নাওমি উলফ এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছিলেন।

এই দাবি চিকিৎসক মহলে যথেষ্ট সংশয় তৈরি করে। নাওমি জানিয়েছিলেন, ফাইজার সম্পর্কে এই তথ্য আমেরিকার সরকার জানা সত্ত্বেও তাঁরা বিশ্ব জুড়ে এই টিকা অন্তঃসত্ত্বাদের দেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দেয়।

নাওমি ডেইলিক্লাউট নামের একটি ওয়েবসাইটে ব্লগে লেখেন, ‘ফাইজার কোভিড টিকা ট্রায়ালের সময় যে অন্তঃসত্ত্বা মহিলারা অংশগ্রহণ করেছিলেন, তাঁদের মধ্যে প্রায় ৪৪ শতাংশে গর্ভপাত ঘটেছে’। নাওমির এই ব্লগ বিশ্ব জুড়ে একাধিক ওয়েবসাইটে শেয়ার করা হচ্ছে। বেশ ভাইরাল হয়েছে নেটমাধ্যমে।

তবে কয়েক দিনের মধ্যেই সেই ব্লগ পোস্টটি পুনরায় আপডেট করা হয়। ডেইলিক্লাউট-এর তরফে বলা হয়, তাঁদের ব্লগে লেখা ফাইজার টিকা সম্পর্কিত তথ্যটি সম্পূর্ণরূপে সঠিক নয়। দু’জন গবেষক স্বাধীন ভাবে এই বিষয়ে গবেষণা চালিয়েছেন। তাঁদের মতে, ৪৪ শতাংশ নয়, তার চেয়ে কম ছিল গর্ভপাতের সংখ্যা। তবে এই টিকা যে একদম নিরাপদ সেটাও ওয়েবসাইটি বলছে না!

এই প্রথম নয়, এর আগেও ফাইজারের কোভিড টিকা সম্পর্কে এ রকম দাবি একাধিক বার সমানে আসে। ফাইজার সংস্থার পক্ষ থেকে বার বার বলা হয়, অন্তঃসত্ত্বাদের জন্য এই টিকা নিরাপদ।

Link copied!