Amar Sangbad
ঢাকা শনিবার, ০১ অক্টোবর, ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯

দৈনিক কতবার মুখ ধোয়া উচিত

আমার সংবাদ ডেস্ক

আগস্ট ২৮, ২০২২, ০৫:৫৪ পিএম


দৈনিক কতবার মুখ ধোয়া উচিত

দৈনন্দিন ত্বকের যত্নে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো মুখ ধোয়া বা ফেস ওয়াশিং। মেকআপ করে কিংবা এমনিতেও সারাদিন বাইরে থেকে এসে মুখ ধোয়া সবচেয়ে জরুরি কাজ। সেই সঙ্গে আপনি যদি দিনে সানস্ক্রিন ব্যবহার করতে চান তার আগেও মুখ ধুতে হবে।

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন দুবার ফেসওয়াশ করা জরুরি। শুধু পানি ব্যবহার করে আপনি চাইলে কয়েকবার মুখে ঝাঁপটা নিতে পারেন। সকালে একবার ও রাতে বাসায় ফেরার পর আরেকবার।

সকালে মেকআপ করার আগে মুখে পরিচ্ছন্ন ভাব তৈরি হওয়া বিশেষভাবে জরুরি। নয়তো মুখের পোরস বা লোমকূপগুলো বন্ধ হয়ে ত্বকে নানান সমস্যা দেখা দিতে। সারাদিন নানা রকমের ধুলোবালি ও দূষণের পর বাসায় এসে স্কিন ডিপ ক্লিন করা বিশেষভাবে জরুরি। কেন না রাতে ত্বক অনেকটা বিশ্রাম পায়, ফলে পুনরায় কোষগুলো পুনরুজ্জীবিত হতে থাকে। এক্ষেত্রে ত্বক যদি ভালোভাবে পরিষ্কার করা না হয় তাহলে রাতে স্কিন ভালোভাবে এই রেজুভেনেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে না।


এ ছাড়া রাতে অনেকে ত্বকে নাইট ক্রিম কিংবা সিরাম ব্যবহার করেন। সেগুলো ব্যবহার করার আগেও ত্বক সম্পূর্ণ পরিষ্কার করা জরুরি।

বিশেষজ্ঞদের মতে, সকালে মাইল্ড কোনো ফেসওয়াশ ব্যবহার করে স্কিন পরিষ্কার করা উচিৎ। ডাবল ক্লেঞ্জ বা ডিপ ক্লিনিং করা প্রয়োজন রাতে। যাদের স্কিন বেশি তৈলাক্ত তারা দুবার তো ফেসওয়াশ করবেনই, প্রয়োজন হলে আরও একবার করতেও অনুমতি দেন কেউ কেউ।

তবে যাদের স্কিন শুষ্ক তাদের ফেসওয়াশ কম করা উচিৎ। কেন না বেশি ফেসওয়াশ করলে ত্বকের ন্যাচারাল তেল যা থাকে সেগুলো কমে যায়। ফলে ত্বকে ফাটল বা দাগ দেখা দিতে পারে।

লক্ষ্য রাখুন

ত্বকের ফেসওয়াশ নির্বাচন করার পূর্বে ত্বকের ধরণ সম্পর্কে জেনে নেওয়া জরুরি। কেন না একেক ত্বকের জন্য প্রয়োজনীয় উপাদান দিয়ে ফেসওয়াশ তৈরি করা হয়। সেটা হতে পারে অন্য ত্বকের জন্য ক্ষতিকর। তাই ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ নির্বাচন করতে হবে।

রাতে যে বালিশে ঘুমানো হয়, সেটা পরিষ্কার হওয়া খুব জরুরি। কেন না রাতে ভালো করে ফেস ক্লিন করে ঘুমানোর পর বালিশ থেকে আবারও বিভিন্ন ময়লা ও জীবাণু স্কিনে লেগে যেতে পারে। তাই পরিচ্ছন্ন বালিশে ঘুমানো জরুরি।

তথ্যসূত্র: হাফপোস্ট, হেলথঅনলাইন.কম

আমারসংবাদ/আরইউ

Link copied!