Amar Sangbad
ঢাকা বুধবার, ০৭ ডিসেম্বর, ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯

ঘুমানোর আগে যে ৫ টি কাজ উপকারী

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ১, ২০২২, ০৭:২৪ পিএম


ঘুমানোর আগে যে ৫ টি  কাজ  উপকারী

ঘুম কোনো বিলাসিতা নয়। বরং সুস্থ থাকার জন্য প্রতিদিন পর্যাপ্ত ঘুম জরুরি। রাতে যদি ঘুম ঠিকভাবে না হয় তবে পরদিন সারাদিন কাটে অস্বস্তিতে। কাজে মনোযোগ দেওয়া সম্ভব হয় না, মেজাজ থাকে খিটখিটে। অনেকে চেষ্টা করেও রাতে ঠিকভাবে ঘুমাতে পারেন না। যে কারণে শরীর অসুস্থ হয়ে যায়। শরীর ও মন ভালো রাখতে হলে পর্যাপ্ত ঘুমাতে হবে। ঘুমাতে যাওয়ার আগে করতে হবে কিছু কাজ। যা আপনার ভালো ঘুমের জন্য সহায়ক হবে-


খাওয়ার পরেই ঘুমাতে যাবেন না

রাতের খাবার খাওয়ার পরপরই বিছানায় চলে যান অনেকে। এটি করা যাবে না। কারণ এই অভ্যাসের ফলে ঘুমে ব্যাঘ্যাত ঘটতে পারে। তাই ঘুমের অন্তত দুই-তিন ঘণ্টা আগে রাতের খাবার খেতে হবে। এই সময়ের মধ্যে খাবার ভালোভাবে হজম হয়। কিন্তু খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়লে খাবার ঠিকমতো হজম হওয়ার সুযোগ পায় না।


ঘুমের আগে গোসল করুন

আমাদের বছরের বেশিরভাগ সময়েই থাকে গরম। এই গরমের কারণে অনেকেরই ঘুম ভালোভাবে হয় না। এই সমস্যার সহজ সমাধান হলো রাতে গোসল করে ঘুমাতে যাওয়া। আপনি যদি ঘুমাতে যাওয়ার আগে গোসল করেন তবে নিজেকে সতেজ লাগবে এবং ঘুমও ভালো হবে। তবে ঠান্ডা পানির বদলে হালকা গরম পানি দিয়ে গোসল করা বেশি উপকারী।

মৃদু আলো জ্বালিয়ে রাখুন

ঘর পুরোপুরি অন্ধকার করে ঘুমাবেন না। এতে ঘুম ভালো হয় না। এর বদলে ঘুমের জন্য সহায়ক হতে পারে মৃদু আলো। বিশেষজ্ঞরা বলেন, ভালো ঘুমের জন্য ঘর পুরোপুরি অন্ধকার করে শোয়া উচিত নয়। এক্ষেত্রে হালকা আলো জ্বালিয়ে ঘুমাতে যান। ঘুম ভালো হবে।

বই পড়া
বই পড়ার অভ্যাস নিঃসন্দেহে চমৎকার। আপনার যদি ঘুম না আসে তবে শুয়ে শুয়ে বই পড়তে পারেন। এতে নতুন কিছু জানার পাশাপাশি ঘুমও ভালো হবে। বই পড়তে পড়তে ঘুমিয়ে পড়েন অনেকেই। তবে ঘরের বাতি জ্বালিয়ে রাখতে অসুবিধা হলে বুক লাইট ব্যবহার করে বই পড়ুন।

মৃদু শব্দে গান শুনুন

খুব হালকা শব্দে গান শুনতে পারেন। এমন কোনো গান যা শুনলে আপনার অন্তর প্রশান্ত হয়। সুন্দর সুর ও কথার কোনো গান শুনুন। এতে মন ভালো থাকবে, শান্তও হবে। দ্রুত ঘুম আনার পক্ষে এটি হতে পারে চমৎকার উপায়।

Link copied!