Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ ফেব্রুয়ারি, ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

মুরগির মাংস খেয়েও কমে ওজন!

লাইফস্টাইল ডেস্ক

লাইফস্টাইল ডেস্ক

জানুয়ারি ২৪, ২০২৩, ০৫:১২ পিএম


মুরগির মাংস খেয়েও কমে ওজন!

আপনি যদি ওজন কমাতে চান তবে আপনার ডায়েট থেকে মুরগির মাংস বাদ দেওয়ার দরকার নেই। আসলে, মুরগির মাংস আপনাকে ওজন কমাতে সাহায্য করতে পারে। এটি প্রোটিন সমৃদ্ধ, কম কার্বোহাইড্রেট এবং কম ক্যালোরি। কিছু স্বাস্থ্যকর এবং সুস্বাদু মুরগির রেসিপি দেওয়া হয়েছে, যা আপনার ওজন কমাতে ডায়েটের জন্য অত্যন্ত উপযুক্ত।

চিকেন টিক্কার উপকরণ 
৭৫০ গ্রাম হাড়বিহীন মুরগি, ১ চা চামচ লবণ, ২ চা চামচ আদা রসুন বাটা, ২ টেবিল চামচ লেবুর রস, ৩ টেবিল চামচ হ্যাং দই, ৪ টেবিল চামচ সরিষার তেল, ১ টেবিল চামচ তন্দুরি মসলা, ৩ চা চামচ কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, ১-৪ চা চামচ হলুদের গুঁড়া, ১-২ চা চামচ গরম মসলার গুঁড়া ও ১-২ চা চামচ কালো মরিচের পাউডার।

কিভাবে বানাবেন চিকেন টিক্কা
হাড়বিহীন মুরগিটি ধুয়ে শুকিয়ে নিন এবং টুকরো টুকরো করুন। মেরিনেডের জন্য, একটি বড় বাটি নিন এবং দই, লেবুর রস, রসুন আদা পেস্ট, লবণ, গরম মসলা, লাল মরিচ গুঁড়া, কালো মরিচ গুঁড়া এবং হলুদ মিশিয়ে নিন। সরিষার তেল, বেসন এবং তন্দুরি মসলা যোগ করুন এবং আবার মেশান। মুরগির টুকরোগুলোর ওপর মিশ্রণটি ভালো করে ঢেকে দিন। পাত্রটি ঢেকে সারারাত ফ্রিজে রাখুন।

কম চর্বিযুক্ত মাখন মুরগির উপকরণ 
৪০০ গ্রাম মুরগির টুকরো, কাটা ৪টি বড় পেঁয়াজ, ২টি দারুচিনি লাঠি, ৪টি লবঙ্গ, ২টি তেজপাতা, ১ চা চামচ রসুন বাটা, ২টি এলাচ, ৫-৬টি বড় লাল টমেটো, ১-২ চা চামচ লাল মরিচ, ধনে গুঁড়া ১-২ চা চামচ, ১-৪ চা চামচ হলুদের গুঁড়া, ৩-৪টি কাঁচা মরিচ, তাজা ধনে পাতা, ১-৪ কাপ দই ও ২ চা চামচ তেল।

কম চর্বিযুক্ত মাখন মুরগি কিভাবে তৈরি করবেন 
একটি প্যান নিন এবং ২ চা চামচ তেল দিন। পেঁয়াজ লম্বা করে কাটতে হবে, দারুচিনি, তেজপাতা, এলাচ এবং রসুনের পেস্ট দিন। পেঁয়াজ বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। একবার হয়ে গেলে, পেঁয়াজগুলিকে ঠান্ডা হতে দিন এবং তারপরে কাটা টমেটো এবং দই দিয়ে একটি মসৃণ পেস্টে ব্লেন্ড করুন।

একই প্যানে অবশিষ্ট তেলে মুরগি ভাজুন। মুরগির মাংস প্রায় হয়ে গেলে পেস্ট যোগ করুন এবং রান্না করুন। লাল মরিচ গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া এবং সবুজ মরিচ মাঝখান থেকে চিরতে হবে এবং ডি-সিড যোগ করুন। সবশেষে মুরগিকে রান্না করতে দিন। যতক্ষণ না তেল আলাদা হতে শুরু করে। পরিবেশনের আগে ধনেপাতা দিয়ে সাজিয়ে নিন।

কম চর্বিযুক্ত মুরগির শরমার উপকরণ
৫০০ গ্রাম মুরগি, কাটা ১-২ কাপ দই, ১ চা চামচ রসুন বাটা, ১-২ চা চামচ গোলমরিচ, স্বাদ অনুযায়ী লবণ, এক চিমটি গোলমরিচের গুঁড়া, ১-২ চা চামচ পেপারিকা, ২টি লেবু (রস করা), পিঠা রুটি, ১টি টমেটো, ১টি পেঁয়াজ এবং ২টি কাঁচা মরিচ ও টাটকা পার্সলে।

কিভাবে তৈরি করবেন কম চর্বিযুক্ত চিকেন শরমা 
মুরগির টুকরোগুলো দই, রসুনের পেস্ট এবং সব মসলা দিয়ে মেরিনেট করুন। এটি কমপক্ষে ৪ ঘন্টা ম্যারিনেট করতে দিন। একটি প্যানে চিকেন ভাজুন। একটি পিটা রুটি নিন এবং কাটা টমেটো, কাটা পেঁয়াজ, কাঁচা মরিচ, পার্সলে এবং ঝুলন্ত দইসহ রান্না করা মুরগি যোগ করুন। একটি শক্ত রোল তৈরি করুন এবং পরিবেশন করুন। সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া

কেএস 

Link copied!