Amar Sangbad
ঢাকা শনিবার, ২৫ মে, ২০২৪,

স্বামীর প্রশংসা করার দিন আজ

সাহিদুল ইসলাম ভূঁইয়া

এপ্রিল ১৫, ২০২৩, ০২:৫২ পিএম


স্বামীর প্রশংসা করার দিন আজ

‘সংসার সুখের হয় রমণীর গুণে’- কথাটি যত সত্যই হোক না কেন, সুখের সংসারে স্বামীরও আছে যথেষ্ট অবদান। সে কথাটি স্মরণ করিয়ে দিতেই আজ পালিত হচ্ছে ‘হাজব্যান্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামীর প্রশংসা দিবস। যেসব স্ত্রী স্বামীর প্রশংসা করার সময়-সুযোগ পান না- আজ অন্তত স্বামীর প্রশংসা করুন।

প্রতি বছর এপ্রিলের তৃতীয় শনিবার স্বামীর প্রশংসা দিবস বা ‘হাজব্যান্ড অ্যাপ্রেসিয়েশন ডে’ উদযাপন করা হয়।

দিনটির প্রতিপাদ্য শুনে মনে হতে পারে- স্বামীরা বোধহয় কোনোকালেই স্ত্রীর প্রশংসা পান না। অনেক স্বামীর কাছে কথাটি সত্য মনে হতেও পারে। তারা অন্তত এই দিনটিতে সান্ত্বনা পেতে পারেন।

তাই স্বামীর কোনো কাজের প্রশংসা করতে চাইলে আজকের দিনটি বেছে নিতে পারেন। কারো প্রশংসা করা কিন্তু খারাপ নয়, বরং খুবই ইতিবাচক একটি গুণ। এছাড়া, কাউকে প্রশংসা করা হলে তিনি উজ্জীবিত হন। সুতরাং কারো স্বামী যদি কোনো কারণে হতাশাগ্রস্ত হয়ে পড়েন, তাহলে তাকে উৎসাহ দিতে আজকের দিনটি ভালো উপলক্ষ হতে পারে।

এই দিবসটির কীভাবে প্রচলন হয়েছিল তা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য জানা যায়নি। তবে, গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বামী-স্ত্রী মিলে একটি পরিবার গড়ে ওঠে।

তবে স্ত্রীদের এ নিয়ে আফসোসের কিছু নেই। আগামী ১৯ সেপ্টেম্বর ‘ওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডে’ অর্থাৎ স্ত্রীর প্রশংসা দিবস। সেদিন না হয় কড়ায়-গণ্ডায় স্বামীর কাছ থেকে প্রশংসার হিসাব বুঝে নেবেন।

এআরএস

 

Link copied!