Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

রাজতন্ত্র এখনও বহাল তবিয়তে যেসব দেশে

সাহিদুল ইসলাম ভূঁইয়া

মে ১১, ২০২৩, ১২:২২ পিএম


রাজতন্ত্র এখনও বহাল তবিয়তে যেসব দেশে

শৈশবে ‘এক যে ছিল রাজা’ এমন গল্প অনেকেই পড়েছি। এখন তা গল্পেই জায়গা করে নিচ্ছে। ধীরে ধীরে রাজার ক্ষমতা কমে এসেছে। প্রজাতন্ত্র বা গণতন্ত্রের দিকে ধাবিত হয়েছে অনেক দেশ। তারপরও কয়েকটি দেশে রাজতন্ত্র রয়ে গেছে। হয়তো ভবিষ্যতে রাজতন্ত্র বিলুপ্ত হয়ে যাবে। আসুন জেনে নিই সেসব দেশ সম্পর্কে—

প্রিন্স তৃতীয় চার্লস এখন যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জ্যামাইকা, বারবাডোজ, বাহামাস, গ্রানাডা, পাপুয়া নিউগিনি, সলোমান আইসল্যান্ড, টুভালু, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাদিনেস, অ্যান্টিগুয়া অ্যান্ড বার্বুডা, বেলিজ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস—সার্বভৌম রাষ্ট্রের রাজা ও রাষ্ট্রপ্রধান।

এছাড়াও সৌদি আরব, ভুটান, সোয়াজিল্যান্ড, লেসোথো, মরক্কো, ব্রুনাই, কম্বোডিয়া, কুয়েত, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, মালয়েশিয়া, জর্ডান, ওমান, কাতার, বাহরাইন, এন্ডরা, বেলজিয়াম, ডেনমার্ক, স্পেন, লিতচেন্সটাইন, লুক্সেমবার্গ, মোনাকো, নরওয়ে, নেদারল্যান্ড এবং টোঙ্গায় এখনো রাজতন্ত্র রয়েছে।

পরিবর্তনের ছোঁয়া লেগেছে নেপালে। ২০০৮ সালের ৯ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচনের মাধ্যমে সে দেশে প্রথম গণপরিষদের অভ্যুদয় ঘটে। গণপরিষদ প্রথমেই রাজতন্ত্রের অবসান ঘটায়। রাজপ্রাসাদকে জাদুঘর বানিয়ে দেয়। ক্ষমতাচ্যুত রাজাকে আয়কর দিতে বাধ্য করে। ওই বছরের মে মাস পর্যন্ত নেপালে একটি সাংবিধানিক রাজতন্ত্র ছিল। মে মাসের ২৮ তারিখে নেপালের আইনসভা সংবিধানে সংশোধনী আনে এবং নেপালকে একটি প্রজাতন্ত্রে রূপান্তরিত করে।

জেনে রাখা ভালো, কোনো কোনো দেশ রাজাকে ‘বাদশাহ’ বা ‘সুলতান’ নামে অভিহিত করে থাকে। সৌদি আরবের রাষ্ট্র্রধান হলেন ‘বাদশাহ’। তিনি সৌদি রাজতন্ত্রের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। বাদশাহকে ‘খাদেমুল হারামাইন শরিফাইন’ও বলা হয়।

জর্ডানের রাষ্ট্রপ্রধানের পদও ‘বাদশাহ’। জর্ডানের হাশিমি রাজপরিবারের প্রধান হিসেবেও দায়িত্বপালন করে থাকেন তিনি। অপরদিকে ব্রুনাইয়ের ১৯৫৯ সালের সংবিধান অনুসারে ‘সুলতান’ পূর্ণ নির্বাহী ক্ষমতাসহ রাষ্ট্রের প্রধান। বাহরাইনের প্রধানের পদবি ‘সম্রাট’। এমনকি ভুটানের রাজাকে ‘ড্রাগন রাজা’ও বলা হয়।

যুক্তরাজ্যই দীর্ঘদিন ধরে রাজতন্ত্রকে আভিজাত্যের সঙ্গে ধারণ করে আছে। তবে তাদের সীমানাও বিভিন্ন সময়ে কমে এসেছে। ভবিষ্যতেও বিলুপ্ত হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। এছাড়া বর্তমানে কোনো কোনো দেশে ‘সাংবিধানিক রাজতন্ত্র’ চলছে। একসময় হয়তো প্রজাতন্ত্রই হবে রাষ্ট্রের মূলভিত্তি।

এইচআর

Link copied!