Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

গ্রামীণ জনপদের কাব্য ‘হৃদয় বীণা’র মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ১১, ২০২৩, ০৯:২৫ পিএম


গ্রামীণ জনপদের কাব্য ‘হৃদয় বীণা’র মোড়ক উন্মোচন

বাংলা একাডেমির অমর একুশে বই মেলা-২০২৩ এর গ্রন্থ উন্মোচন মঞ্চে শনিবার (১১ ফেব্রুয়ারি) ‍‍`হৃদয় বীণা‍‍` নামক গ্রামীণ জীবন ভিত্তিক এক অনন্য দ্যোতনার  কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

গ্রন্থটির লেখক বরিশাল নিজামুদ্দিন ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের প্রধান এবং ষান্মাসিক জাগরণ পত্রিকার সম্পাদক শশাংক বর। এটি লেখকের প্রকাশিত দ্বিতীয় গ্রন্থ।

গ্রন্থটির মোড়ক উন্মোচন উপলক্ষ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপসচিব হরিদাস ঠাকুর,  বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাভোকেট মিন্টু কুমার মণ্ডল, অ্যাডভোকেট পবিত্র মিস্ত্রী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর এবং বিশিষ্ট গবেষক আশরাফুন নাহার মালা প্রমুখ।

মোড়ক উন্মোচনকালে অন্যান্যের মধ্যে বিশিষ্ট সংগীত শিল্পী লিপি বালা, শিক্ষক মল্লিকা সরকারসহ কবির আত্মীয় স্বজন ও শুভানুধ্যায়ীরা উপস্থিত ছিলেন।

শুভেচ্ছা বক্তব্যে বক্তাগণ বলেন, কাব্যগ্রন্থটিতে অপরূপ বর্ণনায় তুলে ধরা হয়েছে গ্রামীণ জীবন, আমাদের শেকড় জীবনের কথা। কবিতায় হাত ধরে পাশাপাশি হেটেছে প্রেম আর দ্রোহ। মান-অভিমান, দ্রোহ সমাজ পরিবর্তনের সংগ্রাম সত্যানুসন্ধান ইত্যাদি সকল অনুষঙ্গ উপস্থিত কবিতায়। ‍‍`হৃদয় বীণা‍‍` বাংলার আবহমান প্রকৃতির সাথে মানবজীবনের আবেগ আশ্লেষ হাহাকার ও চেতনাগত দ্যোতনাকে ভালোবাসার আবীরে রাঙিয়ে এক অনন্য বাতাবরণ তৈরি করেছে। কবিতা কারিগর শশাংক বর তার কাব্য গন্তব্যকে অবিরত রাখুন এবং তার কাব্য জীবন কবিতার জয়গানে মুখরিত হয়ে উঠুক এ প্রত্যাশা করা হয়েছে। কাব্যগ্রন্থটি প্রকাশা করেছে বাংলাবাজারের বর্ণধারা প্রকাশনী। এটির পরিবেশক মনন প্রকাশ, একুশে বই মেলার ১১৩-১১৫ নং স্টল।

এআরএস

Link copied!