Amar Sangbad
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪,

বইমেলায় বিদ্যানন্দের ব্যতিক্রমী আয়োজন

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০২:৪৭ পিএম


বইমেলায় বিদ্যানন্দের ব্যতিক্রমী আয়োজন
ছবি: আমার সংবাদ

সমাজের মানসিক ভারসাম্যহীন মানুষদের প্রতি আমাদের বিরূপ ধারণা রয়েছে। পরিবার তথা সমাজে তাদের নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হয়।

কিন্তু এবার অমর একুশে গ্রন্থমেলায় ব্যতিক্রমী আয়োজন করেছে বিদ্যানন্দ। সমাজের এসব মানুষদের সচেতনতা তৈরিতে বইমেলায় ১৩ জন মানসিক ভারসাম্যহীনের কথা নিয়ে প্রকাশ হয়েছে ‘পাগলের গল্পগুচ্ছ’। বইটি নিয়ে বসে আছেন একজন মানসিক ভারসাম্যহীন মানুষ।

শনিবার বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৬৪৮ নাম্বার স্টলে গিয়ে এ চিত্র দেখা যায়।

জানা যায়, একজন মানসিক ভারসাম্যহীনের (পাগল) মূর্তিকে শিকলে আবদ্ধ রাখা হয়েছে। তার হাতে রয়েছে ‘পাগলের গল্পগুচ্ছ’। আর দেয়ালে লেখা রয়েছে ‘পাগল বলে গালি দেই যারে, আদৌ কী শুনি তারে’।

বইমেলায় বিদ্যানন্দের স্বেচ্ছাসেবী হিসেবে দায়িত্ব পালন করছেন মিজানুর রহমান সৈকত। ব্যতিক্রমী এ আয়োজনের ব্যাপারে তিনি আমার সংবাদকে বলেন, আমাদের সমাজে মানসিক ভারসাম্যহীনদের (পাগল) অন্য চোখে দেখা হয়। তাদের শেকলবন্দি করে আটকে রাখা হয়। তাদের কথা কেউ শুনতে চায় না। তাদেরও ইচ্ছা-আকাঙ্খা আছে এটা অনেকেই বুঝতে চায় না। সমাজের মানুষের মাঝে সচেতনতা তৈরি করার জন্য বিদ্যানন্দ এ উদ্যোগ গ্রহণ করেছে। মানসিক ভারসাম্যহীন (পাগল) শব্দটাকে সমাজে গালি হিসেবে ব্যবহার করা হচ্ছে। এরই প্রতিবাদস্বরূপ এ শব্দটাকে (পাগল) ব্যবহার করেছি।

ইএইচ

Link copied!