Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

৫ জেলার বাইরে রাইডশেয়ারিং মোটরসাইকেল গেলে কঠোর ব্যবস্থা

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১, ২০২২, ০২:৪৪ পিএম


৫ জেলার বাইরে রাইডশেয়ারিং মোটরসাইকেল গেলে কঠোর ব্যবস্থা
ফাইল ছবি

৫ জেলার বাইরে রাইডশেয়ারিংয়ের মোটরসাইকেল গেলে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

গত পবিত্র ঈদুল ফিতরের আগে বেশ কিছু সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল দায়ী উল্লেখ করে একটি সরকারি তদন্ত কমিটি সম্প্রতি জাতীয় মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করতে সুপারিশ করেছে।

সরকারি পরিবহন সেবার অভাব ও বাস ভাড়া বৃদ্ধির কারণে অনেকে ঈদের সময় মোটরসাইকেলে গ্রামের বাড়ি যেতে বাধ্য হচ্ছেন। তবে, মহাসড়কে বিপুল সংখ্যক মোটরসাইকেলের কারণে বেশি দুর্ঘটনা ঘটে বলে বিভিন্ন সড়ক নিরাপত্তা সংস্থা জানিয়েছে।

এসবের পরিপ্রেক্ষিতে বিআরটিএ বৃহস্পতিবার রাতে রাইডশেয়ারিং সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করেছে বলে বিআরটিএ সূত্র জানায়।

বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে জানান, ৫ জেলার বাইরে রাইডশেয়ারিংয়ের মোটরসাইকেল গেলে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। পাঁচ জেলাগুলো হলো-ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, গাজীপুর ও নরসিংদী। 

বৃহস্পতিবার (৩০ জুন) রাজধানীর বনানীতে বিআরটিএ সদর দপ্তরে রাইডশেয়ারিং সেবা প্রদানকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, রাইডশেয়ারিং সংস্থাগুলোর অধীনে কোনো মোটরসাইকেল যেন ডিটিসিএ'র আওতাধীন এলাকার বাইরে দীর্ঘ রুটে চলাচল করতে না পারে।

বৈঠক সূত্র জানায়, পাঁচ থেকে ছয়টি কোম্পানির কর্মকর্তারা বৈঠকে অংশ নেন এবং তারা জানান, ঈদের আগে প্রায় সব মোটরসাইকেলই অ্যাপের বাইরে দীর্ঘ রুটে চুক্তিতে চলাচল করে। অ্যাপের পরিবর্তে 'চুক্তিতে' মোটরসাইকেল চলাচল করলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তারা ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন।

আমারসংবাদ/এআই 

Link copied!