Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বুস্টার ডোজ দিবস আজ 

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৯, ২০২২, ১১:০৯ এএম


বুস্টার ডোজ দিবস আজ 

আজ সারাদেশে বুস্টার ডোজ দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। করোনা সংক্রমণ রোধে এবং টিকা কার্যক্রম জোরদার করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ দিন ১৮ বছর ও তদূর্ধ্ব সকল নাগরিককে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ পুশ করা হবে। ফাইজারের টিকা বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. মো. শামসুল হকের সই করা এক নির্দেশনায় এই তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়েছে, আগামী ১৯ জুলাই (মঙ্গলবার) দেশব্যাপী কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ দিবস উদযাপন করা হবে। এই দিবসের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সকল নাগরিককে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ পুশ করা হবে। দ্বিতীয় ডোজ গ্রহণের ৪ মাস পূর্ণ হলে বুস্টার ডোজ নেওয়া যাবে।

এ সময় উপযুক্ত প্রমাণ হিসেবে কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ দেখিয়ে ভ্যাকসিনেশন টিকাদান কেন্দ্র হতে বুস্টার ডোজ গ্রহণ করতে হবে।

রাজধানীর ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪টি স্থানে ও দক্ষিণের ১৪টি স্থানে টিকা কেন্দ্র ও পৃথক টিম করা হয়েছে। ঢাকা উত্তর সিটির ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতাল, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, ঢাকা ডেন্টাল কলেজসহ ১১টি কেন্দ্রে ৪টি করে টিম ও ১৬টি কেন্দ্রে ৮টি টিম কাজ করবে।

এছাড়া ঢাকা দক্ষিণ সিটির বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ ১০টি কেন্দ্রে ৮টি করে টিম ও ৪টি কেন্দ্রে ৪টি করে টিম কাজ করবে। প্রতিটি টিম ৫০০ জনকে টিকা প্রদান করা হবে।

এবি

Link copied!