Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

উচ্চ শুল্কে পণ্য রপ্তানি বাড়ছে না: বাণিজ্যমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ২০, ২০২২, ০৮:২০ পিএম


উচ্চ শুল্কে পণ্য রপ্তানি বাড়ছে না: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, প্রতিবছর মালয়েশিয়া থেকে আমরা ভেজিটেবল ফ্যাট ও প্রচুর পামওয়েলসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকি। কিন্তু উচ্চ শুল্ক হারের কারণে দেশটিতে সেই পরিমাণ পণ্য রপ্তানি করতে পারি না। এর ফলে বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতি দেখা দেয়। তবে শুল্কমুক্ত সুবিধা পেলে মালয়েশিয়ায় পণ্য রপ্তানি বাড়বে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাসিমের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ মালয়েশিয়া থেকে ৩ হাজার ২৮৯ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। অথচ একই সময়ে মাত্র ৩৩৭ দশমিক ৮১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করা সম্ভব হয়েছে। ফলে বাণিজ্য ঘাটতি দেখা দিয়েছে ২ হাজার ৯৫১ দশমিক ৬৯ মিলিয়ন মার্কিন ডলার। এই বিপুল পরিমাণ ঘাটতি পূরণে মালয়েশিয়ায় বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়ানোর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, চলমান বাণিজ্য ঘাটতি কমাতে ইতোমধ্যে বেশকিছু পণ্যের তালিকা শুল্কমুক্ত সুবিধার জন্য মালয়েশিয়ায় পাঠানো হয়েছে। এই সুবিধা পাওয়া গেলে মালয়েশিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি বাড়বে।

মালয়েশিয়াও বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে আগ্রহী জানিয়ে দেশটির হাইকমিশনার হাজনাহ মো. হাসিম বলেন, মালয়েশিয়ার তৈরি গাড়ি বিশ্ববাজারে বেশ জনপ্রিয়। উচ্চ শুল্ক হারের কারণে এসব গাড়ি বাংলাদেশে রপ্তানি করা সম্ভব হচ্ছে না। শুল্ক কমালে এগুলো বাংলাদেশে বাজারজাত করা সম্ভব।

তিনি বলেন, উভয় দেশের ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আরও অনেক সুযোগ রয়েছে। মালয়েশিয়া এ সুযোগ কাজে লাগাতে চায়।

এ সময় বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মো. আব্দুর রহিমসহ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা এবং মালয়েশিয়ান হাইকমিশনের কাউন্সিলর আনিস ওয়াজদি মোহা. ইউসুফ ও ফার্স্ট সেক্রেটারি হোদ আশজুয়ান আবদ সামাত উপস্থিত ছিলেন।

এবি

Link copied!