Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

মার্চে আসছে আদানীর বিদ্যুৎ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৩, ২০২৩, ০৬:৫০ পিএম


মার্চে আসছে আদানীর বিদ্যুৎ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ভারতের  ঝাডখন্ডে নির্মাণাধীন আদানীর বিদ্যুৎ কেন্দ্র থেকে মার্চ হতে বিদ্যুৎ বাংলাদেশে আসবে। ভারত হতে বাংলাদেশে বিদ্যুৎ দেয়ার জন্য ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। মার্চের মাঝামঝি সময় হতে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে।

প্রতিমন্ত্রী আজ  আদানী পাওয়ার লিমিটেড, ইন্ডিয়া কর্তৃক ভারতের  ঝাডখন্ডে নির্মাণাধীন ১৬০০ (২ী৮০০) মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন। তিনি বলেন, প্রথম ইউনিট হতে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ মার্চের মাঝামাঝি পাওয়া যেতে পারে। আগামী গ্রীষ্মের চাহিদা পূরণে  আরও বিদ্যুৎ প্রয়োজন। জ্বালানির বিকল্প উৎসও আমরা খুজছি। সাশ্যয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি।

০৫ নভেম্বর ২০১৭ সালে বিদ্যুৎ বিভাগ ও আদানী পাওয়ার লিমিটেড, ইন্ডিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তির আওতায় আদানী পাওয়ার লিমিটেড, ইন্ডিয়া কর্তৃক ভারতের ঝাডখন্ডে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। ডেডিকেটেড সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। বাংলাদেশের চাপাইনবাবগঞ্জ ও বগুড়ায় দুইটি সাবস্টেশন ও অন্যান্য সঞ্চালন কাজ পিজিসিবি নির্মাণ করেছে।

পরিদর্শনকালে অন্যন্যের মাঝে বিদ্যুৎ সচিব মো: হাবিবুর রহমান ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌঃ মোঃ মাহবুবুর রহমান উপস্থিত ছিলেন।

এবি
 

Link copied!