Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

জানুয়ারি ২৮, ২০২৩, ০৫:৩৪ পিএম


সুইডেনে কোরআন পোড়ানোর প্রতিবাদে জাবিতে বিক্ষোভ মিছিল

সুইডেনে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মুসলিম বিরোধী চরমপন্থী গোষ্ঠী কর্তৃক কোরআন পোড়ানোর প্রতিবাদে মানববন্ধন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীরা।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুর ৩ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ডেইরি গেইটে এ কর্মসূচি পালন করা হয়। পরে তারা প্রধান ফটক থেকে মিছিল বের করে। এসময় তারা ‍‍`কোরানের শত্রুরা, হুশিয়ার সাবধান‍‍`, সুইডেনের সন্ত্রাসীরা, হুশিয়ার সাবধান‍‍`, আল কোরানের অবমান, সইবে না রে মুসলমান‍‍`, স্লোগান দিতে দেখা যায়। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার এ এসে মিলিত হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বাংলা ৪৮ ব্যাচের শিক্ষার্থী সাইফুল্লাহ সাদ বলেন, ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্রগ্রন্থ ‍‍`আল কোরান‍‍` পোড়ানোর ঘটনায় তীব্র ঘৃণা ও প্রতিবাদ প্রকাশ করছি। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় কোরান পোরানো কোন সাধারণ ঘটনা হতে পারে না, এর দ্বারা তারা পুরো মুসলিম উম্মাহকে কোনঠাসা করার পায়তারা এবং ষড়যন্ত্র করছে। এসব চক্রান্তের বিরুদ্ধে রুখে দাড়াতে হলে মুসলিমদের কোরান ও হাদিসের আলোকে জীবন গঠন করা জরুরি। বিভিন্ন ষড়যন্ত্রকারীরা ইসলামকে কুলসিত করতে চেষ্টা করছে। এ সময় তিনি সারা বিশ্বের মুসলমান জাতিকে একত্রিত হওয়ার আহবান জানান।

সমাবেশে বাংলা ৪৬ ব্যাচের শিক্ষার্থী জহির ফয়সাল বলেন, দলমত নির্বিশেষে কোরান পোড়ানোর ঘটনার প্রতিবাদ জানাতে হবে। সুইডেন আমাদের মানবতা ও ধর্মীয় স্বাধীনতার কথা বলে মুসলমানদের উপর আঘাত করে যাচ্ছে। প্রত্যেক ব্যক্তির ধর্মপালনে স্বাধীনতা রয়েছে। পবিত্র কোরান পুড়ানোর ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষে তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে সুইডেনের সদস্যপদ পাওয়া নিয়ে তুরস্কের আপত্তির বিরুদ্ধে বিক্ষোভ করেছে দেশটির উগ্র ডানপন্থীরা। আর এই বিক্ষোভে ইসলামের পবিত্র ধর্মগ্রন্থ আল কোরআন পোড়ানোর ঘটনা ঘটেছে। সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে সুইডেনের কট্টরপন্থিরা এই ঘটনা ঘটায়।

আরএস

Link copied!