Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

স্বস্তির জন্য আইএমএফের ঋণ নিয়েছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ৩০, ২০২৩, ১২:১০ পিএম


স্বস্তির জন্য আইএমএফের ঋণ নিয়েছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বলেছেন যে, বাংলাদেশ ‍‍`শ্বাস ফেলার জায়গা‍‍` হিসাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নিয়েছে যখন বিশ্বব্যাপী ঋণদাতা ভবিষ্যতে এই ধরনের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে। 

স্থানীয় সময় শনিবার (২৯ এপ্রিল) বিকেলে দ্য রিটজ-কার্লটন হোটেলের সভাকক্ষে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টালনা জর্জিয়েভার নেতৃত্বে একটি প্রতিনিধিদল তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলে প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। 

প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, আমরা আইএমএফের কাছ থেকে শ্বাস নেওয়ার জায়গা হিসেবে ঋণ নিয়েছি। সম্প্রতি আইএমএফ বাংলাদেশের জন্য ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আইএমএফ এমডি শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বিভিন্ন খাতে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছেন যা কোভিড-১৯ মহামারীর পরে বাংলাদেশের অর্থনীতিকে স্থিতিশীল করেছে। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালকের উদ্ধৃতি দিয়ে মোমেন বলেন, ‍‍`বাংলাদেশ বিশ্বে (তার সার্বিক উন্নয়নের ক্ষেত্রে) একটি রোল মডেল যা করোনাভাইরাস মহামারীর পরেও তার অর্থনীতিকে পরিণত করে।

আইএমএফ প্রধান বলেন, সকল প্রতিবন্ধকতা মোকাবেলা করে সমৃদ্ধির পথে এগিয়ে যেতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর মতো নেতৃত্ব প্রয়োজন। তিনি বলেন, ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন, সুসংযোগ স্থাপন এবং আইনশৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। ক্রিস্টালনা কোভিড-১৯ মহামারীতেও ম্যাক্রো অর্থনীতিতে স্থিতিশীলতা বজায় রাখার প্রশংসা করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী তার দেশের সার্বিক উন্নয়ন নিশ্চিত করতে তার সরকারের উদ্যোগ সম্পর্কে আইএমএফ প্রধানকে অবহিত করেন।

তিনি আরও বলেন, ‍‍`দেশের উন্নয়ন একদিনে হয়নি, বরং দীর্ঘদিনের পরিকল্পনার ফল। শেখ হাসিনা বলেন, পরিবর্তনের পর কারাগারে থাকা অবস্থায় তিনি কীভাবে বাংলাদেশের উন্নয়ন করতে চান তার পরিকল্পনা তৈরি করেন এবং ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেন।

তিনি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের পদক্ষেপ সম্পর্কে আইএমএফ প্রধানকে অবহিত করেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের যাত্রায় আইএমএফের ভূমিকার প্রশংসা করেন এবং ভবিষ্যতেও সহায়তা অব্যাহত রাখার কামনা করেন।

ব্রিফিংকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেন, সামষ্টিক অর্থনীতিতে স্থিতিশীলতা বজায় রাখতে আইএমএফ সবসময় বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে এবং প্রয়োজনীয় পরামর্শও দিয়েছে কারণ দেশটি কখনই এর থেকে লাইনচ্যুত হয়নি।

তিনি বলেন, বাংলাদেশ বর্তমানে আইএমএফ-এর সাথে ৪.৭ বিলিয়ন মার্কিন ডলারের একটি কর্মসূচি নিয়ে নিযুক্ত রয়েছে, যা অনেক দেশ বছরের পর বছর আলোচনার পরও ঋণ নিতে পারছে না। আইএমএফ প্রধানের উদ্ধৃতি দিয়ে রউফ বলেন, আইএমএফ ভবিষ্যতেও এ ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

ব্রিফিংকালে অর্থ বিভাগের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান উপস্থিত ছিলেন।

এইচআর

Link copied!