Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ২ প্রকল্পের উদ্বোধন

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৪, ২০২৩, ০৬:২৯ পিএম


সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও ২ প্রকল্পের উদ্বোধন

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের ক্রীড়া কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং নবনির্মিত ৮টি শান্তি নিবাস ও ২২টি সমাজসেবা কার্যালয়ের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রী ২৪টি মন্ত্রণালয়/বিভাগের ১৫৭টি প্রকল্পের আওতায় দেশব্যাপী নির্মিত ১০ হাজার ৪১টি অবকাঠামোর সমন্বিত উদ্বোধন ও ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এর মধ্যে থাকা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের একটি প্রকল্পের ভিত্তি প্রস্তর ও ২টি প্রকল্পের উদ্বোধন করেন তিনি।

৪৮৭ কোটি টাকা ব্যয়ে ঢাকার অদূরে সাভারে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের ক্রীড়া কমপ্লেক্স নির্মিত হচ্ছে। প্রকল্পটির ১১তলা একাডেমিক ভবনে চিকিৎসা কেন্দ্র, প্রশিক্ষণ কেন্দ্র, প্রশাসনিক ব্লকসহ মাল্টিপারপাস হলরুম এবং ৬তলা বিশিষ্ট ডরমিটরি ও রেসিডেন্সিয়াল ব্লকে ৬০০ জনের আবাসনের ব্যবস্থা থাকবে।

এছাড়াও গোপালগঞ্জ, লালমনিরহাট, ময়মনসিংহ, নোয়াখালী, রাজশাহী, সুনামগঞ্জ, খুলনা ও বরিশাল জেলায় ৮২ কোটি টাকা ব্যয়ে মোট ৮ শিশু পরিবারে ২৫ শয্যা বিশিষ্ট শান্তি নিবাস স্থাপন করা হয়েছে। এ প্রতিষ্ঠানসমূহে অবহেলিত সিনিয়র সিটিজেনদের জন্য নিরাপদ আবাসনের ব্যবস্থা করা হয়েছে।

অন্যদিকে, ৬৪ জেলায় জেলা সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় ২২টি জেলা সমাজসেবা কমপ্লেক্সে নির্মাণ করা হয়েছে। এই ভবনে সমন্বিতভাবে সকল সেবা দেয়া হবে। প্রথম পর্যায়ে ফরিদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নেত্রকোনা, বরিশাল, রাজশাহী, গোপালগঞ্জ, ঝালকাঠি, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, খুলনা, রংপুর, ঢাকা, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, চট্টগ্রাম, দিনাজপুর, লালমনিরহাট, হবিগঞ্জ, নোয়াখালী, সিলেট, সুনামগঞ্জ ও কুমিল্লা জেলায় সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে।

এআরএস

Link copied!