Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চের সংলাপ

আন্দোলনে আছি, থাকবো: মান্না

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৫, ২০২২, ০৫:৪৩ পিএম


আন্দোলনে আছি, থাকবো: মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ‘আমরা আপনাদের সামনে অত্যন্ত দৃঢ়তার সাথে বলতে পারি যে, আমরা ঐক্যবদ্ধভাবে যুগপতভাবে বৃহত্তর আন্দোলন গড়ে তুলবার জন্য এখন থেকেই ঐক্যবদ্ধ।

এরকম করেই বলতে পারি যে, আজকে থেকেই। আমরা আন্দোলনে আছি সেই আন্দোলনে থাকবো।”তিনি জানান, বিএনপির ভিশন-২০২০ তে বর্ণিত বিভিন্ন প্রস্তাবনার সঙ্গে গণতন্ত্রমঞ্চের প্রস্তাবনার মিল রয়েছে।

মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে গুলশান কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির বৈঠকের পর নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না একথা বলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকের বিষয়বস্তু তুলে ধরেন। বিএনপি মহাসচিবের সাথে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি নির্বাচনের বিষয় স্পষ্ট করে বলেন, ‘‘ এই সরকারের অধীনে কোনো নির্বাচনে আমরা কেউ যাবো না। 

আমরা যেটা দাবি করেছি সেটা হচ্ছে এই সরকারের পদত্যাগ, অন্তবর্তীকালীন সরকারের অধিনে নির্বাচন ও বাংলাদেশের শাসনব্যবস্থা গুনগত পরিবর্তন সংবিধান সংস্কারের মাধ্যমে।”

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়া বিদেশে ও সদস্য সচিব নুরুল হক নূর েএকটি দূতাবাসে সাক্ষাতকারে থাকায় তারা আসতে  বৈঠকে অংশ নিতে পারেননি বলে জানান গণতন্ত্রের মঞ্চের নেতারা।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ১১ টা ৪০ মিনিট থেকে দুই ঘণ্টার অধিক সময় এই বৈঠক হয়। বৈঠকে গণতন্ত্র মঞ্চের প্রতিনিধি দলের জেএসডির আসম আবদুর রব, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, আবুল হাসান রুবেল, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের ইমরান ইমন ও সৈয়দ হাসিব উদ্দিন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছরের ৮ আগস্ট জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন-এই সাতটি দল নিয়ে আত্মপ্রকাশ করে গণতন্ত্র মঞ্চ। তারা আওয়ামী লীগের পদত্যাগের দাবি করে আসছে।

সরকার পতনের আন্দোলনের দাবিনামা চূড়ান্ত করতে গণতন্ত্র মঞ্চের সাথে এই সংলাপে বসলো বিএনপি। ‘গণতন্ত্র মঞ্চ’ গঠনের পর এটি বিএনপির সাথে তাদের প্রথম বৈঠক।

এর আগ চলতি বছরের মে-জুন মাসে গণতন্ত্র মঞ্চের শরিক জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জনসংহতি আন্দোলন ও গণঅধিকার পরিষদের সাথে আলাদা আলাদাভাবে সংলাপ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

টিএইচ

Link copied!