Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

নাগরিক মঞ্চের বিক্ষোভ সমাবেশে ১১ দফা দাবি

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৩০, ২০২৩, ০২:২৪ পিএম


নাগরিক মঞ্চের বিক্ষোভ সমাবেশে ১১ দফা দাবি

জাতীয় পাঠ্যপুস্তকে ইসলাম বিদ্বেষী চ্যাপ্টার বাতিল ও গ্যাস, বিদ্যুৎ, পানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ ও নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারসহ ১১ দফা দাবি পেশ করেন নাগরিক মঞ্চ।

সোমবার (৩০) জানুয়ারি, নাগরিক মঞ্চের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে  বিক্ষোভ সমাবেশে এসব দাবি উপস্থাপন করা হয়।

নাগরিক মঞ্চের ১১ দফা দাবিগুলো হলো:

১. নির্দলীয় নিরপেক্ষ অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন দিতে হবে। দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচন পদ্ধতি বাতিল করতে হবে।

২. বিরোধীদলীয় সকল রাজনৈতিক নেতাকর্মী ও দেশের জাতীয় আলেমসহ সকল আলেম ওলামাদের মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তি দিতে হবে।

৩. গুম, হত্যা, ধর্ষণ, নির্যাতন বন্ধ করতে হবে। বাকস্বাধীনতা হরণকারী ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। সুশাসন, ন্যায়বিচার প্রতিষ্ঠা করতে হবে। 

৪. গ্যাস, বিদ্যুৎ, পানির বিল কমাতে হবে। নিত্যপ্রয়োজনী দ্রব্যমূল্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে ফিরিয়ে আনতে হবে।

৫. সড়ক, নৌ, আকাশপথ ব্যবস্থা নিরাপদ করতে হবে। ব্যাংক-বীমা, শেয়ারবাজার, স্বাস্থ্য, শিক্ষা, সড়ক-রেল, আকাশ যোগাযোগ খাতে অনিয়ম দুর্নীতি বন্ধ করতে হবে। 

৬. নদী ভাসা, ভূমিহীন, ভবঘুরে ভাসমানদের পুনর্বাসন করতে হবে।

৭. প্রবাসী শ্রমিকদের নিরাপত্তা ও চাকরির নিশ্চয়তা দিতে হবে। নিত্য নতুন শ্রমবাজার সৃষ্টি করতে হবে। 

৮. পাট, তাঁত, গার্মেন্টসসহ বন্ধ কলকারখানা খুলে দিতে হবে। বেকারদের কর্মসংস্থান ব্যবস্থা করতে হবে।

৯. মাদক, জুয়া মুক্ত সমাজ ব্যবস্থা গঠন করতে হবে। রোহিঙ্গাদের স্বদেশ মিয়ানমারে প্রত্যাবর্তন করতে হবে।

১০. সীমান্তে হত্যা বন্ধ করতে হবে। ন্যায্য হিস্যা আদায় করতে হবে।

১১. রাজনৈতিক দল নিবন্ধন পদ্ধতি গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ, ১৯৭২ আইনে ৯০ বি ধারা সংযুক্ত কালো আইন বাতিল করতে হবে।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, জাতীয় পাঠ্যপুস্তকে ইসলাম বিদ্বেষী চ্যাপ্টার সংযোজন করে দেশের জনগণের হৃদয়ে রক্তক্ষরণ করেছে। সংখ্যাগরিষ্ট মুসলিমদের দেশে বিতর্কিত শিক্ষা ব্যবস্থা কখনই গ্রহণযোগ্য নয়। এই হীন কর্মকান্ডের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অনতিবিলম্বে দেশের সকল স্কুল, কলেজ ও মাদ্রাসা থেকে বিতর্কিত পাঠ্যপুস্তক প্রত্যাহার করে দ্রুত নতুন ও গ্রহণযোগ্য পাঠ্যপুস্তক পৌঁছে দিতে হবে।

দেশপ্রেমিক নাগরিক পাটির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়কারী আহসান উল্লাহ শামীমের সভাপতিত্বে ও মুসলিম সমাজের চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক মো. মাসুদ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব।

আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক অধ্যাপক বজলুর রহমান আমিনী, বাংলাদেশ স্বাধীন পার্টির চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক মির্জা আজম, সমন্বয়ক দেশরক্ষা আন্দোলনের সভাপতি ও নাগরিক মঞ্চের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা এম সানোয়ার হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, জিয়া নাগরিক ফোরামের সভাপতি মিয়া মো. আনোয়ার, স্বাধীনতা মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও নাগরিক মঞ্চের সমন্বয়ক মো. নজরুল ইসলাম প্রমুখ।

টিএইচ

Link copied!