Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ মে, ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৪, ২০২২, ০৫:৫১ পিএম


থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে গুগল

আইনি জটিলতায় যাতে না জড়াতে হয়, সে জন্য থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপকে নিষিদ্ধ করবে গুগল। মে মাসের ১১ তারিখের পর এ সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানায় প্রতিষ্ঠানটি। তবে এটি এখনও নিশ্চিত নয় যে বিদ্যমান কল রেকর্ডার অ্যাপগুলো প্লেস্টোর থেকে সরিয়ে ফেলা হবে কি না।

প্রতিষ্ঠানটি জানায়, ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফটওয়্যার না থাকলে বাইরের কোনো অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না। সম্প্রতি এসব অ্যাপ ব্যবহার হচ্ছে মূলত নির্দিষ্ট প্রতিবন্ধীদের জন্য অ্যাকসিসিবিলিটি এপিআই ব্যবহার করে।

দীর্ঘদিন ধরেই এই ধরনের অ্যাপ নিয়ে আপত্তি করে আসছিল গুগল। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেয় যে, গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দেবে।

বেশ কিছু দেশে ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে ওই দেশগুলিতে গোটা বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই নানান আইনি জটিলতায় জড়িয়ে ছিল গুগল।

এ সুবিধা অ্যান্ড্রয়েড ৬ এ সম্পূর্ণ ব্লক ছিল। আবার অ্যান্ড্রয়েড ১০ এ রেকর্ডিংয়ের জন্য মাইক্রোফোনের কোনো অনুমোদন থাকবে না।

একটি ওয়েবিনার ভিডিওতে এমনটি জানিয়েছে গুগল। সেখানে জানানো হয়, দূরবর্তী যোগাযোগের ক্ষেত্রে যেখানে অপর প্রান্তে থাকা ব্যক্তি জানতে পারছে না যে তার কল রেকর্ড হচ্ছে। তবে গুগলের ডায়ালার অ্যাপ যেমন গুগল ফোন এবং এমআই ডায়ালার এর নেটিভ কল রেকর্ডিং ফাংশন এর বাইরে থাকবে।

তবে শাওমি, স্যামসং, ওয়ান প্লাস ও অপ্পোর মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। তাই এ ফোনগুলিতে এই পরিষেবা ১১ মে’র পরেও স্বাভাবিক ভাবেই কাজ করবে।

আমারসংবাদ/আর এইচ