Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

দল গোছাতে মাঠে নামবে আ.লীগ

রফিকুল ইসলাম

জুলাই ১৩, ২০২২, ১২:৪৭ এএম


দল গোছাতে মাঠে নামবে আ.লীগ

দল গোছাতে মাঠে নামবে আওয়ামী লীগ। দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের জাতীয় কাউন্সিল এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সাংগঠনিক কার্যক্রমকে গুরুত্ব দেবে দলটি। শেষ করা হবে মেয়াদোত্তীর্ণ ইউনিটের সম্মেলন। দেশে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় আগামী সপ্তাহ থেকে মাঠে নামবেন দলটির দায়িত্বপ্রাপ্তরা। 

আওয়ামী লীগের একাধিক সূত্রে বিষয়টি আমার সংবাদকে নিশ্চিত করেছেন।   

আ.লীগ সূত্রে জানা যায়, সারা দেশে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক জেলা রয়েছে ৭৮টি। এর মধ্যে ৩৪টি সাংগঠনিক জেলাই মেয়াদোত্তীর্ণ। খুলনা বিভাগে ঝিনাইদহ ও চুয়াডাঙ্গা, ঢাকা বিভাগে ১৪টি, সিলেট বিভাগে ১, চট্টগ্রাম বিভাগে ৯,  বরিশাল বিভাগে ৩ এবং ময়মনসিংহ বিভাগে ৫ জেলা মেয়াদোত্তীর্ণ। 

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশনার পর নানা সময়ে উদ্যোগ নিয়েও মেয়াদোত্তীর্ণ এসব ইউনিটের সম্মেলন শেষ করতে পারেনি দলটির দায়িত্বপ্রাপ্তরা। কোথাও কোথাও সম্মেলনের তারিখ নির্ধারণ করা হলেও শেষ পর্যন্ত করা সম্ভব হয়নি। আরও বেহাল অবস্থা উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও। 

তবে নির্ধারিত সময়ে সম্মেলন করতে না পারায় বৈশ্বিক মহামারি করোনাকে দায়ী করছেন দায়িত্বপ্রাপ্তরা। তারা বলছেন, বৈশ্বিক মহামারি করোনার কারণে দীর্ঘ সময় সম্মেলন করা সম্ভব হয়নি। এর মধ্যে বন্যার আঘাতের কারণে বেশকিছু রুটিন কাজ স্থবির হয়েছে। তবে করোনা নিয়ন্ত্রণে, বন্যা স্বাভাবিক পর্যায়ে চলে এসেছে, ঈদুল আজহা শেষ করে কেন্দ্রীয় নেতারা ঢাকায় ফিরতে শুরু করেছেন। 

সব মিলে চলতি কিংবা আগামী সপ্তাহের প্রথম দিন থেকে পুরোদমে সাংগঠনিক কার্যক্রম শুরু করবে আওয়ামী লীগ। দলটির দায়িত্বশীল নেতাদের সাথে কথা বলে এমনটাই জানা গেছে। 

আগামী ডিসেম্বরে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন। ওই সম্মেলনের আগে সবগুলো মেয়াদোত্তীর্ণ ইউনিটের সম্মেলন শেষ করার নির্দেশনা অনেক আগেই দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। 

জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, আওয়ামী লীগ সব সময় সাংগঠনিক কার্যক্রম গুরুত্ব দেয়। বছরজুড়েই সাংগঠনিক কার্যক্রম করা হয়েছে। 

তবে বন্যার কারণে অনেক জায়গায় সাংগঠনিক কার্যক্রম বন্ধ রাখা হয়েছিল। দ্রুত সময়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ইউনিটের সম্মেলন শেষ করা হবে এবং তৃণমূল আওয়ামী লীগকে আরও শক্তিশালী করা হবে। 

খোঁজ নিয়ে জানা গেছে, দ্বাদশ সংসদ নির্বাচন সহজ হবে না এমনটা ধরে নিয়েই সর্বাত্মক প্রস্তুতি নেবে আওয়ামী লীগ। দলটির শীর্ষ নেতারা ধরেই নিচ্ছেন বিএনপি যতই নিরপেক্ষ সরকারের দাবি জানাক, নিজেদের অস্তিত্ব রক্ষায় শেষ পর্যন্ত সরকারের অধীনেই নির্বাচনে আসবে। 

ফলে নির্বাচনকে সহজ ভাবার সুযোগ পাচ্ছে না ক্ষমতাসীনরা। বিশেষ করে দেশের উন্নয়ন-অগ্রযাত্রা অব্যাহত রাখা এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শেখ হাসিনার নেতৃত্বের ‘মূল্যায়নের’ বিষয়টি মাথায় রেখে ফের ক্ষমতার বিকল্প ভাবছে না আওয়ামী লীগ। ফলে আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনকে ব্যাপক গুরুত্ব দেয়া হচ্ছে মাঠের কার্যক্রমে। 

দলের পক্ষ থেকে তৈরি করা হচ্ছে বর্তমান সংসদ সদস্যদের আমলনামা। বিগত দিনে স্থানীয় সরকারের নির্বাচনগুলোতে কোথায় কোথায় নৌকার মনোনীত প্রার্থীরা হেরেছে সে কারণ অনুসন্ধান করা হবে। ওই নির্বাচনগুলোতে দলীয় প্রতীকে নির্বাচিত সংসদ সদস্যদের ভূমিকা কি ছিল সেগুলোও বিশ্লেষণ করা হবে। 

মাঠের রাজনীতিতে দুর্বল সংসদ সদস্যদেরও চিহ্নিত করবে আওয়ামী লীগ। তবে আওয়ামী লীগের এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে প্রায় অর্ধশত সংসদ সদস্যের কপাল পুড়তে পারে।   
 
শুধু সাংগঠনিক কার্যক্রমের মাঝেও নিজ নিজ নির্বাচনি এলাকায় সময় দেয়া শুরু করেছে আওয়ামী লীগের কেন্দ্রীয় সিনিয়র নেতারা। সদ্য সমাপ্ত ঈদুল আজহায় নির্বাচনি এলাকায় অবস্থান নিয়েছিলেন বেশির ভাগ নেতারা। 

তারা সময় দিয়েছেন তৃণমূলের নেতাকর্মীদের। মূলত দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই নিজ নিজ এলাকায় যোগাযোগ বাড়িয়ে দিয়েছেন তারা। বসে নেই দ্বাদশে নৌকার মনোনয়নপ্রত্যাশীরা। তারা নিজেরাও নিজ নিজ এলাকায় গিয়েছিলেন এবং নেতাকর্মীদের ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। 

জানতে চাইলে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান বলেন, ‘গণতান্ত্রিক দল হিসেবে আওয়ামী লীগ সব সময় আগে থেকে নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করে। দেশের যেকোনো দুর্যোগে মানুষের পাশে আওয়ামী লীগের নেতাকর্মীরাই সবার আগে ছুটে যায়। এটাই আওয়ামী লীগের বৈশিষ্ট। এটাই আওয়ামী লীগের ঐতিহ্য। 

তিনি আরও বলেন, দীর্ঘদিন করোনা ছিল। কিন্তু আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম কিন্তু থেমে থাকেনি। এদিকে যেমন আমরা মানুষের পাশে দাঁড়িয়েছি, অন্যদিকে সীমিত পরিসরে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করেছি। যে কয়টি মেয়াদোত্তীর্ণ ইউনিট আছে, আশা করি র্নিধারিত সময়ের মধ্যে সেগুলোর সম্মেলন শেষ হয়ে যাবে।

Link copied!