Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

বিপিএলে অংশ নেয়নি কুমিল্লা ভিক্টোরিয়ান্স

মো. মাসুম বিল্লাহ

আগস্ট ৩১, ২০২২, ০২:৩৩ পিএম


বিপিএলে অংশ নেয়নি কুমিল্লা ভিক্টোরিয়ান্স

দীর্ঘদিন পরে হলেও দীর্ঘ মেয়াদে (তিন আসর) বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মালিকানা হস্তান্তর করতে যাচ্ছে বাংলাদেশ। 

তবে দেশের জনপ্রিয় এ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট দল কিনতে আগ্রহ প্রকাশ করেনি গত সবগুলো অংশ নেওয়া ও তিনবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। শুধু তাই নয়, বেক্সিমকো গ্রুপের ঢাকা ডায়নামাইটস এবং জেমকন গ্রুপের খুলনা টাইটান্সও দল নিতে আগ্রহ দেখায়নি।

বিসিবির বিজ্ঞপ্তি অনুযায়ী ৩০ আগস্ট (মঙ্গলবার) ছিল ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ প্রকাশের শেষ দিন। বেধে দেওয়া সময়ে ৯টি প্রতিষ্ঠান ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করেছে। 

বিস্ময়কর হলেও বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স দরপত্রে অংশ নেয়নি। তবে তিন বছর পর বিপিএলে ফিরছে বসুন্ধরা গ্রুপ।

বিসিবির সূত্রে জানা গেছে, পুরোনোদের মধ্যে আকতার গ্রুপ (চট্টগ্রাম চ্যালেঞ্জার্স), বসুন্ধরা গ্রুপ (রংপুর রাইডার্স), প্রগতি গ্রুপ (সিলেট সানরাইজার্স), ফরচুন গ্রুপ (বরিশাল) দল কিনতে আগ্রহ দেখিয়েছে।

এছাড়া সাকিব আল হাসানের মালিকাধীন ই-কমার্স প্রতিষ্ঠান মোনার্ক মার্ট এবং মাইন্ড ট্রি বিপিএলে দল কিনতে আগ্রহ প্রকাশ করেছে। তবে বিসিবি এখনই আনুষ্ঠানিকভাবে কিছুই বলছে না। 

বিপিএল গভর্নিং কাউন্সিল আগ্রহী প্রতিষ্ঠানগুলোর কাগজপত্র যাচাই-বাছাই করে কয়েকদিনের মধ্যেই বিস্তারিক জানাবে।

বিপিএলের জন্য বড় ক্ষতি কুমিল্লা ভিক্টোরিয়ান্স জেমকন গ্রুপ ও বেক্সিমকো গ্রুপ ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ প্রকাশ না করা। এই তিনটি প্রতিষ্ঠানই বিপিএলের লভ্যাংশ ভাগাভাগির প্রস্তাব দিয়েছিল। 

বিসিবি তাতে রাজি না হওয়ায় জেমকন ও বেক্সিমকো গত বিপিএলেও দল কেনেনি। জেমকন গ্রুপের অন্যতম মালিক কাজী ইনাম আহমেদ বেশ আগে জানিয়েছিলেন, লভ্যাংশ ভাগাভাগি না হলে বিপিএলে ফিরবেন না তারা।

এবার থেকে ফ্র্যাঞ্চাইজি ফি ধরা হয়েছে ১০ কোটি টাকা। যা দলের মালিকদের বিসিবিতে জমা রাখতে হবে। পাশাপাশি তিন বছরের জন্য সূচিও চূড়ান্ত দিয়েছে বিসিবি।

২০২৩ সালে বিপিএলের নবম আসর শুরু হবে ৫ জানুয়ারি। ৪৩ দিনের এই টুর্নামেন্ট চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এরপর বিপিএলের দশম আসর শুরু হবে ২০২৪ সালে ৬ জানুয়ারি, শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। 

আর ২০২৫ সালে বিপিএলের একাদশ আসর মাঠে গড়াবে ১ জানুয়ারি। ৪২ দিনের এ আসর শেষ হবে ১১ ফেব্রুয়ারি। টানা তিনটি আসরের সবগুলোই অনুষ্ঠিত হবে সাতটি দল নিয়ে।

 

টিএইচ

Link copied!