Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

এশিয়া কাপে ভারতের ব্যর্থতায় উদ্বিগ্ন নন রোহিত

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৭, ২০২২, ০১:৫৪ পিএম


এশিয়া কাপে ভারতের ব্যর্থতায় উদ্বিগ্ন নন রোহিত

এশিয়া কাপকে নানা কিছু পরীক্ষা-নিরীক্ষার মঞ্চ হিসেবে নিয়েছে দল, বললেন ভারতীয় অধিনায়ক।

টুর্নামেন্টের টপ ফেভারিট দলের ভাগ্য এখন সুতোয় ঝুলছে। অভাবনীয় কিছু না ঘটলে এশিয়া কাপের ফাইনালের আগেই বিদায় নিচ্ছে ভারত। তবে এতে অস্থির হওয়ার কিছু দেখছেন না রোহিত শর্মা। 

ভারতীয় অধিনায়কের দাবি, এই টুর্নামেন্টকে তারা নিয়েছেন নানা কিছু পরখ করে দেখার মঞ্চ হিসেবে। বরং পরাজয় থেকে দল আরও গুছিয়ে নেওয়ার অনেক উপকরণ মিলেছে বলেই মনে করেন তিনি।

এশিয়া কাপের ‘সুপার ফোর’ পর্বের ম্যাচে মঙ্গলবার শ্রীলঙ্কার কাছে শেষ ওভারে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার দুয়ারে চলে যায় ভারত। আগের ম্যাচেই তারা হেরেছিল পাকিস্তানের বিপক্ষে।

পাকিস্তানকে হারিয়েই টুর্নামেন্ট শুরু করেছিল ভারত। এরপর হংকংয়ের সঙ্গে প্রত্যাশিত জয়ে তারা গ্রুপ পর্ব পেরিয়ে যায় অপরাজিত থেকে। কিন্তু সুপার ফোর-এ এসে বাধে গড়বড়। 

তবে এই পা হড়কানো থেকেই সামনে শক্ত পায়ে চলার রসদ পেয়েছেন রোহিত। দুবাইয়ে মঙ্গলবার শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হারার পর ভারতীয় অধিনায়ক বললেন, পরাজয়েও তিনি প্রাপ্তি দেখছেন কিছু।

“দুর্ভাবনার কিছু নেই। স্রেফ দুটি পিঠেপিঠি ম্যাচ আমরা হেরেছি। গত বিশ্বকাপের পর থেকে খুব বেশি ম্যাচ আমরা হারিনি। ”

“এই এশিয়া কাপে আমরা চেয়েছিলাম নিজেদের চাপে ফেলে পরখ করতে। আমরা এখনও অনেক কিছুর উত্তর খুঁজছি। 

এই ধরনের ম্যাচ খেললে সেই উত্তরগুলোর অনেক কিছু পাওয়া যায়। এই দল লম্বা সময় ধরে ভালো খেলছিল। এই ধরনের হার দল হিসেবে আমাদের আরও ভালোভাবে শিখতে সহায়তা করবে। ”

গত বিশ্বকাপের পর ২৮ ম্যাচ খেলে ভারত হেরেছে স্রেফ ৬টিতে। টানা ৫ ম্যাচ জয়ের পর তারা হারল এশিয়া কাপের এই দুই ম্যাচ। রোহিত নিজে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত পারফর্ম করেন। 

৪১ বলে ৭২ রানের দারুণ ইনিংস উপহার দেন ভারতীয় অধিনায়ক। কিন্তু শেষ দিকে প্রত্যাশিত গতিতে রান তুলতে পারেননি তার দল।

তিনি আউট হওয়ার পরপর আউট হয়ে যান থিতু হওয়া আরেক ব্যাটসম্যান সূর্যকুমার যাদবও (২৯ বলে ৩৪)। শেষ দিকে যথেষ্ট দ্রুত রান তুলতে পারেননি হার্দিক পান্ডিয়া, রিশাভ পান্ত, দিপক হুডারা। ম্যাচ শেষে রোহিতও আঙুল তুললেন দলের ব্যাটিংয়ের এই দিক নিয়েই।

“যে ধরনের ভিত আমরা পেয়েছিলাম, এটা আরেকটু বেশি কাজে লাগানো উচিত ছিল। ১০-১৫ রানের ঘাটতি ছিল আমাদের। মাঝে সময়টায় ছেলেদের বুঝতে হতে তাদের কী করা প্রয়োজন এবং কোন ধরনের শট কখন খেলতে হবে। ”

টিএইচ

Link copied!