Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ২০ মাঘ ১৪২৯

বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় এমিলিয়ানো মার্টিনেজ

নিজস্ব প্রতিবেদক

জানুয়ারি ১৩, ২০২৩, ০৭:০৮ পিএম


বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় এমিলিয়ানো মার্টিনেজ

২০২২ সালের সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। সেই তালিকায় জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী, বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার লড়াইয়ে নামবেন ৫ জন।

মার্টিনেজ ছাড়া তালিকার বাকি ৪ জন হলেন- অ্যালিসন বেকার, ইয়াসিন বুনো, থিবো কুর্তোয়া ও এডারসন। গত বছর পাঁচ গোলরক্ষকের অর্জন তুলে ধরেছে ফিফা। এর মধ্যে ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন লিভারপুলের জার্সিতে গত বছর কারাবো কাপ এবং এফএ কাপ জেতার স্বাদ পেয়েছেন।

এছাড়া গতবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালেও উঠেছিল লিভারপুল। তবে  ব্রাজিল ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়ায় এবার অ্যালিসনের জেতার সম্ভাবনা কম। সেভিয়ার গোলরক্ষক বুনো গত বছর ক্যারিয়ারের সর্বোচ্চ সাফল্য পেয়েছেন জাতীয় দল মরক্কোর জার্সিতে।

ইতিহাসে প্রথমবার কোনো আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল দলটি। বুনো ছিলেন দলটির গুরুত্বপূর্ণ সদস্য। লা লিগায় সবচেয়ে গোল হজম করায় জামোরা ট্রফি জিতে নিয়েছেন বুনো। এছড়া লা লিগার সেরা আফ্রিকান খেলোয়াড়ের পুরস্কারও ঝুলিতে পুরেছিলেন তিনি। তালিকায় বড় নাম কুর্তোয়া।

গত বছর রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা সুপার কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। তবে বিশ্বকাপে তার দল বেলজিয়াম ব্যর্থ হওয়ায় বর্ষসেরার পুরস্কার পাওয়ার ক্ষেত্রে কিছুটা পিছিয়ে পড়েছেন তিনি। তালিকায় থাকা ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন গত বছর ম্যানচেস্টার সিটির জার্সিতে প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেয়েছেন।

গত বছর প্রিমিয়ার লিগের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও গেছে তার ঝুলিতে। আর তালিকার সবচেয়ে উজ্জ্বল নাম এমিলিয়ানো মার্টিনেজ। আর্জেন্টিনার জার্সিতে তিনি জিতেছেন বিশ্বকাপ। এছাড়া কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভসও গেছে তার ঝুলিতে। আগামী ২৭ ফেব্রুয়ারি দেওয়া হবে ফিফা দ্য বেস্ট পুরস্কার।

ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবেন বিজয়ী। ভোট দিতে পারবেন ক্রীড়া সাংবাদিক, জাতীয় দলের অধিনায়ক, কোচ এবং সমর্থকরা। সব বিভাগ থেকে ২৫ শতাংশ করে ভোট হিসাব করা হবে।

টিএইচ

Link copied!