Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে সিরিজ

সিরিজ জিততে পারবে তো বাংলাদেশ!

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

মার্চ ২২, ২০২৩, ০৮:১৪ পিএম


সিরিজ জিততে পারবে তো বাংলাদেশ!

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচেই একাধিক রেকর্ড করে বাংলাদেশ। সর্বোচ্চ দলীয় রান, সর্বোচ্চ রানের ব্যবধানে জেতা এসব রেকর্ড ওই দিনই নতুন করে গড়েন বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও তাই; আগের ম্যাচের দলীয় সর্বোচ্চ রানের ভেঙে এদিন নতুন করে আবারও সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েন তামিমরা। তবে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। প্রথম জিতে অবশ্য এগিয়ে আছে তামিমরা। সিরিজ নিশ্চিত করতে হলে বুধবার (২২ মার্চ) আইরিশদের বিপক্ষে জিততে হবে টাইগারদের। হারলে হবে ১-১-এ ড্র হবে। আর বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হলেও সিরিজ টাইগারদের দখলে থাকবে।

ইংল্যান্ড সিরিজের আগে সাকিব আল হাসান-তামিম ইকবালের বিরোধের খবর বেরুনোর পর দলের আবহ নিয়ে তৈরি হয় সংশয়। টি-২০ দলে আড়ষ্টতার গুঞ্জন-সংশয় উড়িয়ে দিয়ে ফুরফুরে মেজাজ পাওয়া গেল। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে হেরে সিরিজ হার নিশ্চিত হয়ে যায় বাংলাদেশের। ২০১৬ সালের পর থামে ঘরের মাঠে টানা ওয়ানডে জেতার ধারা। তবে জস বাটলারদের বিপক্ষে শেষ ওয়ানডে থেকে আবার টানা জয় শুরু। শেষ ওয়ানডে জেতার পর টি-২০ সিরিজে ইংলিশদের হোয়াইটওয়াশ করে টাইগার বাহিনী।

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও আসে প্রত্যাশিত বড় জয়। দ্বিতীয় ওয়ানডে পরিত্যক্ত হলেও টাইগারদের ঝুলিতে যোগ হয় কয়েকটি রেকর্ড। টানা দুই ম্যাচে আইরিশদের এমনভাবে কোণঠাসা করে ফেলায় আয়ারল্যান্ডের প্রথম প্রতিপক্ষ হয়ে দাঁড়িয়েছেন মুশফিকই। ক্যাম্ফার বলেছেন, আমার মনে হয় মুশফিকের ইনিংসটা ছিল খুবই ইমপ্যাক্টফুল। সে ক্লাস ক্রিকেটার। সে যেভাবে খেলাটি প্রভাবিত করেছে, উইকেটে গিয়েই স্বাধীনভাবে ব্যাটিং করেছে, কিছু দৃষ্টিনন্দন শট, কিছু উদ্ভাবনী শট খেলেছে- বাংলাদেশের জন্য যা খুব ভালো কিন্তু আমাদের চাপে ফেলেছিল। দুই ম্যাচেই সে এটি করল। আশা করি, আয়ারল্যান্ড ঘুরে দাঁড়িয়ে তার স্কিলের সাথে লড়াই করার পথ খুঁজে পাবে।

নিজের খেলোয়াড়ি জীবনে সাকিব, মুশফিক, তামিমদের দেখেছেন গ্যারি উইলসন। তাইতো আয়ারল্যান্ডের ব্যাটিং ও উইকেটরক্ষক কোচ হয়ে টাইগারদের নিয়ে বাড়তি কিছু বলার প্রয়োজন অনুভব করেন না তিনি। মঙ্গলবার দলের অনুশীলন শেষে আইরিশ এই কোচ বলেছেন, সত্যি বলতে আমি বাংলাদেশের খেলোয়াড়দের নিয়ে কথা বলতে চাই না। আমি আয়ারল্যান্ডের কোচ। মুশফিক খুব ভালো ক্রিকেটার, দলে আরো অনেক ভালো ক্রিকেটার আছে। তবে আমরা নজর দিচ্ছি কিভাবে নিজেদের উন্নতি করতে পারি।

২০১৯ সালে অবসরে যাওয়া উইলসন গত বছর আয়ারল্যান্ডের দায়িত্ব নেন। তার অভিজ্ঞতা আছে বাংলাদেশের বিপক্ষে খেলার। তখনকার সময়ে বাংলাদেশের বোলিং আক্রমণ বলতেই স্পিনকে বোঝাত। কিন্তু সময়ের সাথে পরিবর্তন হয়েছে অনেক কিছু। স্পিনারদের সাথে তাল মিলিয়ে পারফর্ম করছেন পেসাররাও। বাংলাদেশের পেসাররা বর্তমানে বিশ্বমানের বলতেও দ্বিধা করলেন না উইলসন। বলেছেন, আমরা জানতাম শুধু স্পিনারদেরই সামলাতে হবে। পেসাররাও যে একটা ফ্যাক্টর হবে তা বুঝতে পারিনি। তাসকিন-মোস্তাফিজরা যে এতটা উন্নতি করেছে তা জানা ছিল না।

এআরএস
 

Link copied!