Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

এমবাপ্পের গোলে ফরাসিদের জয়

ক্রীড়া প্রতিবেদক

জুন ২০, ২০২৩, ০১:১০ পিএম


এমবাপ্পের গোলে ফরাসিদের জয়

কিলিয়ান এমবাপ্পের একমাত্র গোলে ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে আরও একটি জয় পেয়েছে ফ্রান্স। এর ফলে চার ম্যাচে চার জয় নিয়ে শীর্ষেই রইলো ফরাসিরা।

কাতার বিশ্বকাপে ভাগ্য নির্ধারণী টাইব্রেকারে হোঁচট খেয়ে টানা দ্বিতীয়বার শিরোপা উঁচিয়ে ধরার স্বপ্ন ধূলিসাৎ হয় ফ্রান্সের। তবে এরপর সব কটি ম্যাচেই জয়রথ ধরে রেখেছে ফরাসিরা।

সোমবার প্যারিসে ঘরের মাঠে সফরকারী গ্রিসের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই দাপট দেখালেও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না দিদিয়ের দেশমের দল। এমনকি ম্যাচের দ্বিতীয়ার্ধে ১০ জনের দলের সঙ্গেও বড় ব্যবধানে জিততে পারেনি এমবাপ্পেরা।

এদিন নিজেদের রক্ষণভাগ বেশ ভালোভাবেই সামাল দিয়েছে গ্রিস। এতে ম্যাচের প্রথমার্ধে লক্ষ্যভেদ করতে ব্যর্থ ছিল ফরাসিরা।

ম্যাচের ১২তম মিনিটে গোলপোস্টের ওপর দিয়ে চলে যায় কিংসলে কোমানের নেওয়া ডান পায়ের শট। এরপর আরও বেশ কয়েকবার সুযোগ পেয়েছিল এমবাপ্পে-গ্রিজম্যানরা। তবে কোনো বারই সফরকারীদের রক্ষণভাগ ফাঁকি দিয়ে প্রত্যাশিত গোলের দেখা পাচ্ছিল না সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

বিরতির আগমুহূর্তে কোমানের পাস থেকে জুলস কুন্দের নেওয়া নিখুঁত শট তুখড় দক্ষতায় ঠেকিয়ে দেন সফরকারীদের গোলরক্ষক। বিরতির পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠে দল দুটি। ম্যাচের ৫৫তম মিনিটে সফরকারীদের ডি-বক্সে হেড নিতে গিয়ে প্রতিপক্ষের কনস্টান্টিনোস মাভ্রোপানোসের বুটের আঘাতে গ্রিজমান ছিটকে গেলে পেনাল্টি পায় ফ্রান্স।

পেনাল্টি থেকে প্রথম সুযোগে গোল করতে ব্যর্থ হন ফরাসি অধিনায়ক এমবাপ্পে। তবে পরে জানা যায়, গোল লাইন পেরিয়ে এসেছিলেন গ্রিস গোলরক্ষক। এতে আবার সুযোগ পেয়ে আর ভুল করেনি পিএসজির এই ফরোয়ার্ড।

পেনাল্টি থেকে গোল হজমের পর ম্যাচের ৬৯তম মিনিটে আরও বড় ধাক্কা খায় ফ্রান্স। মুয়ানিকে বাজে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সফরকারীদের মাভ্রোপানস। এতে ১০ জনের দলে পরিণত হয় গ্রিস। এরপর রক্ষণাত্মক খেলতে থাকে তারা। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ফরাসিরা।

এইচআর

Link copied!