Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

চেলসিতে পচেত্তিনোর প্রথম ট্রফি

ক্রীড়া প্রতিবেদক

জুলাই ৩১, ২০২৩, ১২:৩০ পিএম


চেলসিতে পচেত্তিনোর প্রথম ট্রফি

চেলসির জন্য প্রিমিয়ার লিগের সর্বশেষ মৌসুমটা ছিল ভুলে যাওয়ার মতো। ২০ দলের লিগে সাবেক চ্যাম্পিয়নদের অবস্থান ছিল ১২তম। সামনের মৌসুমে ঘুরে দাঁড়াতে কর্তৃপক্ষ নিয়োগ দিয়েছে নতুন কোচ—মরিসিও পচেত্তিনো।

টটেনহামের সাবেক এই কোচের চেলসিতে শুরুটা হাসিমুখেই হয়েছে। ফুলহামকে ২-০ ব্যবধানে হারিয়ে যুক্তরাষ্ট্রে আয়োজিত প্রিমিয়ার লিগ সামার সিরিজ ট্রফি জিতেছে চেলসি।

প্রথমবারের মতো আয়োজিত এই প্রাক্‌-মৌসুম টুর্নামেন্টে অংশ নিয়েছিল ৬টি দল। চেলসির সঙ্গে ছিল অ্যাস্টন ভিলা, ব্রেন্টফোর্ড, ব্রাইটন, ফুলহাম ও নিউক্যাসল ইউনাইটেড। পচেত্তিনোর দল প্রথম ম্যাচে ব্রাইটনকে ৪-৩ হারানোর পর নিউক্যাসলের সঙ্গে ১-১ ড্র করে।

কাল রাতে মেরিল্যান্ডে তৃতীয় ম্যাচে ফুলহামের বিপক্ষে জয় পায় থিয়াগো সিলভা ও ক্রিস্তোফার এনকুকুর গোলে। দুই জয়, এক ড্রয়ের সুবাদে ৭ পয়েস্ট নিয়ে অ্যাস্টন ভিলার চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থাকে চেলসি। ট্রফি ওঠে তাদেরই হাতে।

বাণিজ্যিক ভাবনা থেকে এবারই প্রথম যুক্তরাষ্ট্রে সামার সিরিজ ট্রফি আয়োজনে যুক্ত হয়েছে প্রিমিয়ার লিগে। এটি ইংল্যান্ডের বাইরে প্রিমিয়ার লিগের সঙ্গে সম্পর্কিত দ্বিতীয় টুর্নামেন্ট। এর আগে ২০০৩ সালে এশিয়ায় শুরু হয় প্রিমিয়ার লিগ এশিয়া ট্রফি, যার সর্বশেষ আসর ছিল ২০১৯ সালে।

প্রাক্‌-মৌসুম পর্বের টুর্নামেন্ট বলে এ ধরনের ট্রফি জয়ে খুব বেশি উচ্ছ্বাসের ব্যাপার থাকে না। তবে মৌসুম শুরুর আগে অপরাজিত থাকতে পারায় খুশি চেলসি কোচ পচেত্তিনো, ‘জেতাটা সব সময়ই ভালো। খেলোয়াড়েরা প্রথম থেকে যেভাবে কাজ করে যাচ্ছে এবং পারফরম্যান্স করছে, তাতে খুব খুশি।’

৫১ বছর বয়সী আর্জেন্টাইন কোচ দুজন খেলোয়াড়ের নাম উল্লেখ করে উচ্ছ্বাসও প্রকাশ করেছেন। এর মধ্যে একজন তাঁরই স্বদেশি এনজো ফার্নান্দেজ, ‘সে খুবই ভদ্র ছেলে, একজন লড়াকু এবং দারুণ খেলোয়াড়। আর্জেন্টিনার হয়ে বিশ্ব চ্যাম্পিয়নও। আমি ওর জন্য গর্বিত। আমিও একজন আর্জেন্টাইন। ওরা যখন বিশ্বকাপ জিতেছে, আমিও আনন্দ ভাগাভাগি করেছি। ওর মতো একজন খেলোয়াড় স্কোয়াডে থাকা আনন্দের বিষয়।’

পচেত্তিনোর প্রশংসা পাওয়া আরেক খেলোয়াড় ইয়ান মাতসেন। ২১ বছর বয়সী এই ডাচ উইঙ্গার গত তিন মৌসুম ভিন্ন তিনটি ক্লাবে ধারে ছিলেন। এবার প্রাক্‌-মৌসুম পর্বে তাঁকে দেখে কাজে লাগানোর মতো মনে হচ্ছে পচেত্তিনোর, ‘ওকে যে বিভিন্ন পজিশনে কাজে লাগানো যাবে। আমি খুশি যে বিভিন্নভাবে খেলানোর কারণে ওর পারফরম্যান্স বদলে যায়নি। এ ধরনের খেলোয়াড় দলের জন্য প্রবল সম্ভাবনাময়ী।’

যুক্তরাষ্ট্রে চেলসির খেলা অবশ্য শেষ হয়ে যায়নি। বুধবার জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে খেলবে পচেত্তিনোর দল। প্রিমিয়ার লিগে চেলসির প্রথম ম্যাচ ১৩ আগস্ট লিভারপুলের বিপক্ষে।

এইচআর

Link copied!