Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

এমবাপ্পের জোড়া গোলে পিএসজির বড় জয়

ক্রীড়া প্রতিবেদক

সেপ্টেম্বর ৪, ২০২৩, ১১:৫৮ এএম


এমবাপ্পের জোড়া গোলে পিএসজির বড় জয়

কিলিয়ান এমবাপ্পের জোড়া গোলে রোববার লিগ ওয়ানে লিঁওর বিপক্ষে ৪-১ ব্যবধানের বড় জয় পেয়েছে পিএসজি। এই হারে চার ম্যাচে মাত্র এক পয়েন্ট সংগ্রহ করা লিঁও চলে গেছে টেবিলের তলানিতে।

প্রথমার্ধে এমবাপ্পের দুই গোলের মাঝে আশরাফ হাকিমি ও মার্কো আসেনসিওর গোলে বিরতির আগে পিএসজি ৪-০ গোলের লিড পায়। দাপুটে এই জয় মৌসুমের বাকি সময়টা বর্তমান চ্যাম্পিয়নদের আত্মবিশ্বাসী পারফরমেন্সের ইঙ্গিতই দিয়েছে।

কোরেনটিন টোলিসো পেনাল্টি থেকে দ্বিতীয়ার্ধে লিঁওর হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু সাতবারের ফরাসি চ্যাম্পিয়নরা মৌসুমের বাজে শুরু থেকে বেরিয়ে আসতে পারেনি। লরেন্ট ব্লাঙ্কোর দল গোল ব্যবধানে গতবারের রানার্স-আপ লেন্স ও ক্লেমন্টের থেকে পিছিয়ে টেবিলের তলানিতে চলে গেছে।

এদিকে এই জয়ে পিএসজি দ্বিতীয় স্থানে উঠে এসেছে। প্রথম দুই ম্যাচে ড্র করার পর টানা দুই ম্যচে জয়ী হয়ে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা মোনাকোর তুলনায় দুই পয়েন্ট পিছিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

পিএসজি অধিনায়ক মারকুইনহোস বলেছেন, ‘এটা দারুণ ফল। এখানে এসে জয় পাওয়াটা মোটেই সহজ কাজ নয়। প্রতিপক্ষ যদি নিজেদের সামর্থের পরিচয় না দেয়। কোচ নির্দিষ্টভাবে যা চাচ্ছে আমরা এখনো সেই অনুযায়ী খেলতে পারছি না। কিন্তু প্রতিদিনই আমাদের উন্নতি হচ্ছে। কোচ এখনো আমাদের কাছে তার চাওয়ার কথাগুলো জানিয়ে আসছে। এখনো বেশ কিছু জায়গায় উন্নতি প্রয়োজন আছে বলে তিনি জানিয়েছেন।’

চ্যাম্পিয়ন্স লিগ মিশন শুরু হওয়ার আগে লুইস এনরিকের দল নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে, এটাই গুরুত্বপূর্ণ। গ্রুপ পর্বে তাদের কঠিন গ্রুপে বরুসিয়া ডর্টমুন্ড, এসি মিলান ও নিউক্যাসলের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে। ট্রান্সফার উইন্ডোর সময়সীমা শেষ হওয়ার দিন ৯০ মিলিয়ন ইউরোতে এইনট্রাখট ফ্রাংকফুর্ট থেকে ফরাসি স্ট্রাইকার রানডাল কোলো মুয়ানিকে দলে ভিড়িয়েছিল পিএসজি।

তবে এখনো তিনি মাঠে নামেননি। কালকের ম্যাচে তার অভিষেক খুব বেশি তাড়াহুড়া হয়ে যেত, যে কারণে এনরিকে তাকে বিশ্রামে রেখেছিলেন। কিন্তু ৫০ মিলিয়ন ইউরোতে লিঁও থেকে দলে আসা এ্যাটাকার ব্র্যাডলি বারকোলা বদলি বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। লিঁওর ঘরের মাঠে সমর্থকরা বারকোলাকে প্রতিপক্ষ হিসেবে মাঠে স্বাগত জানিয়েছে।

চার মিনিটে পেনাল্টি থেকে পিএসজিকে এগিয়ে দেন এমবাপ্পে। টোলিসো ডি বক্সের মধ্যে ম্যানুয়েল উগার্তেকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় সফরকারীরা। ২০ মিনিটে ওসমানে ডেম্বেলের ক্রস থেকে ব্যবধান দ্বিগুন করেন হাকিমি।

রায়ান চেকরি ও টোলিসোর প্রচেষ্টা দারুণ দক্ষতায় রুখে দেন গিয়ানলুইগি ডোনারুমা। কিন্তু এর মধ্যে কাউন্টার অ্যাটাক থেকে হাকিমির শট বারে লেগে ফেরত আসে। ৩৮ মিনিটে উগার্তের পাসে রিয়াল মাদ্রিদের সাবেক তারকা আসেনসিও লিঁও গোলরক্ষক অ্যান্থনি লোপেজকে পরাস্ত করলে ৩-০ ব্যবধানে লিড পায় পিএসজি। প্রথমার্ধের স্টপেজ টাইমে আসেনসিওর অ্যাসিস্টে এমবাপ্পে দ্বিতীয় গোল করেন। চুক্তির জটিলতা কাটিয়ে দলে ফেরার পর তিন ম্যাচে এমবাপ্পের এটি পঞ্চম গোল।

দ্বিতীয়ার্ধের শুরুতে ডেম্বেলের শট বারে লেগে ফেরত আসায় জয়ের ব্যবধান বাড়াতে পারেনি পিএসজি। ৭৩ মিনিটে নিকোলাস টাগলিয়াফিকোর বিপক্ষে পেনাল্টি আদায় করে নেন ওয়ারেন এমেরি। ভিএআর দীর্ঘ পরীক্ষার পর লিঁওকে পেনাল্টি উপহার দেয়। টোলিসো স্পট কিক থেকে সান্ত্বনার এক গোল করেছেন।

নতুন মার্কিন মালিক জন টেক্সটরের অধীনে লিঁওর মৌসুমের শুরুটা মোটেই ভালো হলো না। ক্লাবের আর্থিক পরিস্থিতি বিবেচনায় তিনি গ্রীষ্মে নতুন কোনো খেলোয়াড় দলে নিতে অপরাগতা জানিয়েছেন। যার ফলে ক্লাবের এই ফলাফলে এখন চাপে পড়েছে সাবেক পিএসজি বস ব্ল্যাঙ্ক। ম্যাচ শেষে হতাশ লিঁও বস বলেছেন, ‘সমর্থকদের হতাশ হওয়ার যথেষ্ঠ কারণ আছে। কিন্তু এই পরিস্থিতিতে কোনো একজন ব্যক্তিকে দায়ী করলে চলবে না। এখানে সবাই দায়ী।’

এইচআর

Link copied!