Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

১০ নম্বর জার্সিতে ইস্টবেঙ্গলে সানজিদার অভিষেক

ক্রীড়া ডেস্ক

ক্রীড়া ডেস্ক

জানুয়ারি ৩০, ২০২৪, ০৫:৫৩ পিএম


১০ নম্বর জার্সিতে ইস্টবেঙ্গলে সানজিদার অভিষেক

বাংলাদেশের যেমন মোহামেডান, আবাহনী কিংবা ওয়ারী ক্লাব রয়েছে; যাদের রয়েছে ঐতিহ্য। যুগ যুগ ধরে ঐতিহ্য ধরে রেখেছে ক্লাবগুলো। ঠিক তেমনি ভারতেরও রয়েছে ঐতিহ্যবাহী মোহনবাগান, ইস্টবেঙ্গলের মতো ক্লাব। বাংলাদেশের মোনেম মুন্না, ওয়াসিম ইকবাল, শেখ মোহামম্মদ আসলাম, গোলাম গাউস, রিজভী করীম রুমী, রাকিব, মিজানদের নাম স্বর্ণক্ষরে লিখা রয়েছে ইস্টবেঙ্গল ক্লাবটিতে। ঐতিহ্যবাহী সেই ক্লাবটিতেই এবার অভিষেক হয়ে গেলো বাংলাদেশের নারী ফুটবলার সানজিদা আক্তারের। 

প্রথম বিদেশি খেলোয়াড় হিসেবে ক্লাবটিতে যোগ দিয়েছেন বাংলাদেশের এই নারী ফুটবলার। শুরু থেকেই একাদশে ছিলেন সানজিদা, তাও আবার ১০ নম্বর জার্সিতে! তবে গোলের কয়েকটি সুযোগ তৈরী করলেও গোল করা আর হয়ে ওঠেনি। ভারতের ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব ইস্ট বেঙ্গলের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বেশ উষ্ণ। সেই সম্পর্কে নতুন মাত্রা যোগ করেছেন বাংলাদেশ নারী ফুটবল দলের অন্যতম তারকা সানজিদা আক্তার। গতকাল মঙ্গলবার তিনি ইস্ট বেঙ্গলের জার্সিতে ভারতীয় নারী লিগে প্রথম ম্যাচ খেলেছেন। 

নিজেদের প্রথম নারী বিদেশি ফুটবলার সানজিদা আক্তারকে দশ নম্বর জার্সি দিয়েছে ইস্ট বেঙ্গল। ওড়িষার বিপক্ষে তিনি গতকাল পুরো ম্যাচই খেলেছেন। ইস্ট বেঙ্গল দলটি অবশ্য খুব শক্তিশালী নয়। ভারতের জাতীয় নারী ফুটবল দলের কেউ নেই ইস্ট বেঙ্গলে। দলটিতে সানজিদার অভিষেক হয়েছে ড্র’য়ের মাধ্যমে। ইস্ট বেঙ্গলের মাঠে ওড়িষা এফসি’র বিপক্ষে গোল করতে পারেননি সানজিদারা। বাংলাদেশের এই তারকা গোলের কয়েকটি সুযোগও তৈরি করেছিলেন। শেষ পর্যন্ত অবশ্য ফিনিশিং ব্যর্থতায় গোল পাওয়া হয়নি তাদের। 

এদিকে, ম্যাচের ৮৭ মিনিটে খানিকটা ব্যাথা পেয়েছেন বাংলাদেশের এই ফুটবলার। প্রতিপক্ষের সীমানায় একটি থ্রো-ইন পায় ইস্ট বেঙ্গল। সেই থ্রো ইন থেকে বল দখলের লড়াইয়ের সময় পড়ে যান সানজিদা। প্রতিপক্ষের ফুটবলাররাও ভারসাম্য হারান। প্রতিপক্ষের ফুটবলারের বুট সানজিদার মাথায় লাগলে আহত হন তিনি। পরে ডাগআউট থেকে দৌড়ে প্রাথমিক চিকিৎসার পর অবশ্য ম্যাচের বাকি সময় খেলেছেন এই ফুটবলার।  

সানজিদার পরের ম্যাচ বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুনের দল কিক স্টার্টের বিপক্ষে। ৫ ফেব্রুয়ারি স্থানীয় সময় দুপুর ২টায় ইস্ট বেঙ্গলের মাঠে ম্যাচটি অনুষ্ঠিত হবে। ৬ ম্যাচ শেষে ওড়িষা এফসি ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে। সানজিদার দল এক ম্যাচ বেশি খেললেও পয়েন্ট মাত্র ৪। পয়েন্ট টেবিলে তাদের অবস্থান সাত দলের মধ্যে ৬। সাবিনার কিক স্টার্ট ৭ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।
 

Link copied!