Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে ঢাকার দুই জায়ান্ট আবাহনী-মোহামেডান

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়া প্রতিবেদক

জানুয়ারি ৩০, ২০২৪, ০৮:২৫ পিএম


ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনালে ঢাকার দুই জায়ান্ট আবাহনী-মোহামেডান

ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ঢাকার ঐতিহ্যবাহী দুই ক্লাব আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাব। গতকাল মঙ্গলবার ‘বি’ গ্রুপের আলাদা আলাদা ম্যাচে জয় পেয়েছে ক্লাব দুটি। বসুন্ধরার কিংস অ্যারেনায় চট্টগ্রাম আবাহনীকে ৩-০ গোলে হারিয়েছে আবাহনী লিমিটেড। দিনের আরেক ম্যাচে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে ব্রাদার্স ইউনিয়নকে ২-১ গোলে হারিয়েছে মোহামেডান। 

এই জয়ে প্রথম দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট করে সংগ্রহ করে শেষ আটে নাম লেখায় আবাহনী ও মোহামেডান। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ১৩ ফেব্রুয়ারি গোপালগঞ্জে মুখোমুখি হবে দল দুটি।
শুরু থেকেই একের পর এক সুযোগ তৈরি করলেও গোল পাচ্ছিল না মোহামেডান। দ্বিতীয়ার্ধে ডেডলক খুলতে পারে তারা। পাল্টা জবাব দিয়ে ব্রাদার্স ইউনিয়ন ম্যাচ জমিয়ে তুললেও আটকাতে পারেনি মোহামেডানকে। 

সপ্তম মিনিটে বক্সে ভালো জায়গায় বল পেয়ে গোলরক্ষক বরাবর দুর্বল শট নেন মোহামেডানের জাফর। তিন মিনিট পর কর্নারে দূরের পোস্টে থাকা দলটির কোত দি ভোয়ার ফরোয়ার্ড দোসো সিদিকও ঠিকঠাক হেড নিতে পারেননি। ১৮ মিনিটে ব্রাদার্সের একটি প্রচেষ্টা ক্রসবার কাঁপায়। 

অবশেষে ৬৬তম মিনিটে গোলের দেখা মেলে। ডান দিক দিয়ে বক্সে ঢুকে কাটব্যাক করেন সুলেমানে দিয়াবাতে, ফাঁকায় থাকা সৌরভ দেওয়ান নিখুঁত প্লেসিং শটে গোলটি করেন। পাল্টা জবাব দিতে দেরি করেনি ব্রাদার্স। ৬৯তম মিনিটে বক্সের বেশ বাইরে থেকে দৃষ্টিনন্দন ফ্রি কিকে সুজনকে পরাস্ত করেন উজবেকিস্তানের ফরোয়ার্ড ভালিজনোভ ওতাবেক। 

দ্বিতীয় জয়ের খোঁজে থাকা মোহামেডান আক্রমণের ধার বাড়ায় শেষ দিকে। ৮৫তম মিনিটে গোলের দেখা পেয়েও যায় তারা। সতীর্থের ক্রসে ছয় গজ বক্সের ভেতর থেকে আলতো টোকায় লক্ষ্যভেদ করেন জাফর ইকবাল। বাকিটা সময় ব্যবধান ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে আলফাজ আহমেদের দল। 

অন্যদিকে দাপুটে জয় তুলে নেয় আবাহনী লিমিটেড। শুরুতে আবাহনীর আক্রমণে ছিল না চেনা ধার। চট্টগ্রাম আবাহনীর রক্ষণে গিয়ে মুখ থুবড়ে পড়ছিল রোকো, ওয়াশিংটনদের প্রচেষ্টা। মলিনতা কাটিয়ে প্রথমার্ধের শেষ দিকে এগিয়ে যায় আবাহনী। ম্যাচের বাকিটা সময় ছন্দ ধরে রেখে দাপুটে জয় নিয়ে মাঠ ছাড়ে আন্দ্রেয়াস ক্রুসিয়ানির দল। প্রথম ভালো সুযোগটি অবশ্য পেয়েছিল চট্টগ্রাম আবাহনীই। 

২৫তম মিনিটে প্রতিপক্ষের ভুল পাসে বল পেয়ে যান জাহেদুল আলম, কিন্তু এই ফরোয়ার্ডের শট আটকে দেন আরেক ডিফেন্ডার মিলাদ শেখ সুলেমানি। প্রথমার্ধের শেষ দিকে গোলের দেখা পায় প্রতিযোগিতার রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন আবাহনী। বডি ডজে ডিফেন্ডারকে ছিটকে দিয়ে জায়গা করে নিয়ে ডান পায়ে শট নেন ব্রুনো গনসালভেস রোকা। ঝাঁপিয়ে পড়েও এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শট ফেরাতে পারেননি গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা। 

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুণ করে ম্যাচে চালকের আসনে বসে আবাহনী। মাঝমাঠের একটু উপর থেকে আক্রমণের শুরু এমেকা ওগবাহর পা থেকে। অনেকটা এগিয়ে মেরাজ হোসেন অপিকে বল বাড়িয়ে বক্সে ঢুকে পড়েন এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। ফিরতি বল পেয়ে নিখুঁত টোকায় রানাকে পরাস্ত করেন তিনি। ৮৩তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেয় আবাহনী। 

মেহেদীর থ্রু পাস অফসাইডের ফাঁক গলে বেরিয়ে নিয়ন্ত্রণে নেন ওয়াশিংটন ব্রান্দাও। এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের কোনাকুনি শট খুঁজে পায় ঠিকানা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে এনামুল গাজী বক্সে ফাঁকায় বল পেয়েছিলেন, কিন্তু তার শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ায় ব্যবধান আর বাড়েনি।
 

এ এইচ

Link copied!