Amar Sangbad
ঢাকা বুধবার, ০১ মে, ২০২৪,

উন্নয়ন প্রকল্প

ডিসিদের খবরদারি প্রস্তাবে নারাজ প্রকৌশলীরা

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ২৮, ২০২৩, ০১:৪৫ এএম


ডিসিদের খবরদারি প্রস্তাবে নারাজ প্রকৌশলীরা

জেলা প্রশাসকেরা (ডিসি) উন্নয়ন প্রকল্পের প্রাক্কলন প্রস্তুত, ডিজাইন, তদারকিসহ প্রকল্পের আর্থিক ব্যয়ের ক্ষমতা চেয়েছেন। তাঁদের এই চাওয়াকে ‍‍`অযৌক্তিক‍‍` উল্লেখ করে প্রতিবাদ জানিয়েছে পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ-আইইবি।

প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শুক্রবার এই প্রতিবাদ জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা প্রশাসক করা হয়, প্রকৌশলীদের মাধ্যমে প্রকল্পের প্রাক্কলন, ডিজাইন, মনিটরিং ও গুণগতমান বজায় রেখে প্রকল্প বাস্তবায়নে সমস্যা হওয়ার কথা তুলে ধরে এই কাজে নিজেরা বেশি পারদর্শী বলে ডিসিরা দাবি করছেন। পাশাপাশি ‍‍`সমন্বয়ের কাজ তারা করলে প্রকল্পগুলো যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হবে বলেও তাদের দাবি। 

আইইবি বলছে, ডিসিদের এ ধরনের দাবি জনপ্রশাসন সম্মেলন-২০২৩-এ উন্নয়ন প্রকল্প নিয়ে ডিসিরা যে বক্তব্য উপস্থাপন করেছেন তা অবাস্তব ও অযৌক্তিক। এ রকম দাবি উত্থাপন করে ডিসিরা বিদ্যমান প্রকিউরমেন্ট আইন লঙ্ঘন করতে চাইছেন। পিপিআর-২০০৮-এর বিধি-১২- এর আলোকে ভূমি মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের পূর্ত কাজসমূহ কারিগরি দক্ষতাসম্পন্ন প্রকৌশল সংস্থা গণপূর্ত ও এলজিইডি বাস্তবায়ন করে থাকে।

এতে উল্লেখ্য, মন্ত্রণালয়ের ২০২২ সালের ১৮ জানুয়ারির আদেশ স্থগিত করার মাধ্যমেই সমাধান হয়েছে। নতুন করে এসব প্রস্তাবে প্রকৌশলীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে প্রকৌশলীদের মধ্যে গভীর উদ্বেগের সৃষ্টি হয়েছে। ডিসিদের উত্থাপিত প্রস্তাব বিবেচনা না করার জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছে আইইবি। অন্যথায় দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে দেশের প্রকৌশলীরা একযোগে জোরালো কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়।

গত ২৫ জানুয়ারি আইইবির প্রেসিডেন্ট নূরুল হুদার নেতৃত্বে বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানদের এক জরুরি সভা এবং গত বৃহস্পতিবার আইইবির সার্ভিসেস অ্যান্ড ওয়েলফেয়ার কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় আইইবির কেন্দ্রীয় নেতা, বিভিন্ন প্রকৌশল সংস্থার প্রধানসহ শতাধিক প্রকৌশলী উপস্থিত ছিলেন।

এর আগে গত ২৪ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে তিন দিনব্যাপী বার্ষিক জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেলা প্রশাসকদের খাদ্য উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেয়া, বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে ব্যবস্থা গ্রহণসহ ২৫টি নির্দেশনা বাস্তবায়নের পাশাপাশি শুধু প্রয়োজনীয় প্ৰকল্প গ্রহণ করতে বলেছেন।

Link copied!