Amar Sangbad
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪,

রোজা ভঙ্গকারীর শাস্তি ও পরিণাম

ধর্ম ডেস্ক

ধর্ম ডেস্ক

এপ্রিল ১০, ২০২৩, ১১:৪৪ এএম


রোজা ভঙ্গকারীর শাস্তি ও পরিণাম

আল্লাহ তায়ালা রোজা ফরজ হওয়ার ব্যাপারে কুরআনে বলেছেন, ‘হে ঈমানদাররা, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, যাতে তোমরা মুত্তাকি হতে পারো’ (সূরা বাকারা-১৮৩)

রমজান মাসের গুরুত্ব ও মর্যাদা সম্পর্কে মোটামুটি সবারই জানা। আরবি অন্য মাস থেকে এ মাসের তাৎপর্য অনেক অনেক বেশি। এ মাসেই মহাগ্রন্থ আল কুরআন নাজিল হয়েছে। আল্লাহ তায়ালা ইরশাদ করেছেন, ‘রমজান মাস, যে মাসে কুরআন নাজিল করা হয়েছে-যা মানুষের জন্য আদ্যোপান্ত হেদায়েত এবং সুস্পষ্ট নির্দেশনাবলি, যা সঠিক পথ দেখায় এবং সত্য ও মিথ্যার মধ্যে চূড়ান্ত ফয়সালা করে দেয়।

সুতরাং তোমাদের মধ্যে যে ব্যক্তিই এ মাস পাবে সে যেন এ সময় অবশ্যই রোজা রাখে। আর তোমাদের মধ্যে কেউ যদি অসুস্থ থাকে বা সফরে থাকে তা হলে সে যেন অন্য সময় সমান সংখ্যা পূরণ করে।’ (সূরা বাকারা- ১৮৫)।

প্রত্যেক সুস্থ, বালেগ মুকিম মুসলমানের ওপরে রমজানের রোজা রাখা ফরজ। ইচ্ছাকৃতভাবে কেউ রোজা ভঙ্গ করলে তার জন্য কঠিন শাস্তির হুমকি রয়েছে। আল্লাহ তায়ালা রোজা ফরজ হওয়ার ব্যাপারে কুরআনে বলেছেন, ‘হে ঈমানদাররা, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর, যাতে তোমরা মুত্তাকি হতে পারো’ (সূরা বাকারা-১৮৩)।

রোজা ভঙ্গকারীর ব্যাপারে হাদিসে এসেছে, আবু উমামা রা. বলেন, আমি রাসূলুল্লাহ সা.-কে বলতে শুনেছি, ‘আমি ঘুমিয়েছিলাম। স্বপ্নে দেখলাম আমার কাছে দুই ব্যক্তি আগমন করল। তারা আমার বাহুদ্বয় ধরে আমাকে এক দুর্গম পাহাড়ে নিয়ে এলো। তারপর আমাকে বলল, আপনি পাহাড়ের ওপর উঠুন।’ আমি বললাম, ‘আমি তো উঠতে পারব না।’ তারা বলল, ‘আমরা আপনাকে সহজ করে দেবো। আমি ওপরে উঠলাম। যখন পাহাড়ের সমতলে পৌঁছলাম, হঠাৎ ভয়ংকর আওয়াজ শুনতে পেলাম।’ আমি বললাম, ‘এসব কিসের আওয়াজ?’ তারা বললেন, ‘এটা জাহান্নামিদের আর্তনাদ।’ তারপর তারা আমাকে নিয়ে এগিয়ে চললেন। হঠাৎ কিছু লোক দেখতে পেলাম, যাদের তাদের পায়ের মাংসপেশি দ্বারা ঝুলিয়ে রাখা হয়েছে এবং তাদের মুখের দুই প্রান্ত ছিঁড়ে ফেলা হয়েছে এবং তা থেকে রক্ত ঝরছে। আমি বললাম, ‘এরা কারা?’ তারা বললেন, ‘যারা ইফতারের সময় হওয়ার আগেই রোজা ভেঙে ফেলে’ (ইবনে খুযাইমা-১৯৮৬)।

আরও ইরশাদ হয়েছে, রাসূল সা. বলেছেন, ‘যে ব্যক্তি শরিয়তসম্মত কোনো কারণ ছাড়া এ মাসে একটি রোজা ছেড়ে দেবে, সে যদি এর বদলে সারা জীবনও সিয়াম পালন করে, তবু তার পাপের খেসারত হবে না।’ (বুখারি)

অতএব রোজা ভঙ্গ করা এমন অন্যায় এবং পাপ, যার ক্ষতিপূরণ অপূরণীয়। তবে রোজা ভঙ্গকারীর ব্যাপারে মাসআলা হচ্ছে বাহ্যিক ক্ষতিপূরণ হিসেবে তার ওপর রোজার কাফফারা ওয়াজিব। আর তা পালন হবে এভাবে, প্রথমত গোলাম আজাদ করা (কিন্তু বর্তমানে এই প্রথা চালু না থাকায় এভাবে কাফফারা আদায় সম্ভব নয়)। দ্বিতীয় পর্যায়ে ওয়াজিব হচ্ছে, দুই মাস বিরতিহীন রোজা রাখা। তাও সম্ভব না হলে তৃতীয় পর্যায়ে ওয়াজিব হচ্ছে, ৬০ জন মিসকিনকে পেট ভরে দুবেলা আহার করানো।

Link copied!