Amar Sangbad
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪,

নূর চৌধুরীকে ফেরত দিতে আইনমন্ত্রীর অনুরোধ

কানাডার পক্ষে ফেরত দেওয়া সম্ভব নয়: হাইকমিশনার

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২, ২০২২, ১২:২৯ পিএম


কানাডার পক্ষে ফেরত দেওয়া সম্ভব নয়: হাইকমিশনার

কানাডায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর জন্য বিকল্প পথ খুঁজতে দেশটির প্রতি অনুরোধ জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

ঢাকায় কানাডার হাইকমিশনার লিলি নিকোলস মঙ্গলবার (০১ নভেম্বর) আইন মন্ত্রণালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাত করলে আইনমন্ত্রী এ অনুরোধ জানান। তবে হাইকমিশনার জানান, কানাডা আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেয়া সম্ভব নয়।

আইনমন্ত্রী এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে।

কানাডা আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব না বলে হাইকমিশনার জানিয়েছেন। আইনমন্ত্রী বলেন, ‘আমি তাদের (কানাডা) অনুরোধ করেছি, বিকল্প পন্থা বের করা যায় কি না। তাকে (কানাডীয় হাইকমিশনার) বলেছি, একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন। ’

মন্ত্রী বলেন, ‘আমি হাইকমিশনারকে অনুরোধ করেছি, যেসব আইন ও বিধি-বিধান আছে তা যদি পর্যবেক্ষণ করে দেখি তাহলে কানাডা যাতে তাকে ফিরিয়ে দিতে পারে, সে পন্থা খুঁজতে পারে। হাইকমিশনার বলেছেন, কানাডা সরকারকে বিষয়টি তিনি জানাবেন। ’

আনিসুল হক বলেন, কানাডীয় হাইকমিশনার জানতে চেয়েছেন, জাতীয় নির্বাচনের সময় বাংলাদেশ নির্বাচনী পর্যবেক্ষকদের সুযোগ দেবে কি না? এ প্রশ্নের উত্তরে তিনি (আইনমন্ত্রী) সুস্পষ্টভাবে বলেছেন, এটি নির্বাচন কমিশনের ব্যাপার। 

তারা এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। নির্বাচন কমিশনের দায়িত্ব সুষ্ঠু নির্বাচন করা। সেখানে সরকার প্রয়োজনীয় সহযোগিতা করবে। বাংলাদেশে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে সরকার বদ্ধপরিকর।

ঢাকায় কানাডীয় হাইকমিশন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, আইনমন্ত্রী ও কানাডীয় হাইকমিশনার দুই দেশের ৫০ বছরের বন্ধুত্বের পাশাপাশি গণতান্ত্রিক সমাজে গণমাধ্যম ও মত প্রকাশের স্বাধীনতার গুরুত্বসহ পারস্পরিক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন।

আইনমন্ত্রী বলেন, এ বছর বাংলাদেশ-কানাডা সম্পর্কের ৫০ বছর পূর্ণ হয়েছে। উভয় দেশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে এ সম্পর্ক দেখে। ফলে উভয় দেশের মধ্যে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এই সম্পর্ক আরো দৃঢ় ও গভীর হোক, বাংলাদেশ সেটাই চায়।

টিএইচ

Link copied!