Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

খাদ্য সংকট মোকাবিলায়

উৎপাদন বৃদ্ধি ও সঞ্চয় করার আহ্বান প্রধানমন্ত্রীর

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৫, ২০২২, ১২:২৬ পিএম


উৎপাদন বৃদ্ধি ও সঞ্চয় করার আহ্বান প্রধানমন্ত্রীর

বিশ্ব সংকট মোকাবিলায় দেশবাসীকে খাদ্য উৎপাদন বৃদ্ধি ও সঞ্চয় করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী বলেন, আমাদের সকলকেই সঞ্চয়ের দিকে বিশেষভাবে নজর দিতে হবে। প্রত্যেককেই উৎপাদনের সাথে জড়িত থাকতে হবে। কারোর সামান্য জমিও যাতে খালি পড়ে না থাকে সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেয়ার জন্য আমি অনুরোধ জানাচ্ছি।

শনিবার (৫ নভেম্বর) বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫১তম জাতীয় সমবায় দিবস-২০২২ উদ্‌যাপন এবং জাতীয় সমবায় পুরস্কার-২০২১ প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ আহ্বান জানান তিনি।

তিনি বলেন, ভৌগলিক দিক থেকে আমরা ছোট একটি ভূখণ্ড। তবে আমাদের জনসংখ্যা বেশি। তাই আমাদের দ্বিগুণ-তিনগুণ বেশি খাদ্য উৎপাদন করতে হবে।

প্রতিটি গ্রামে শহরের মতো সুযোগ-সুবিধা করে দেয়া হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গ্রামেও শহরের মতো সুযোগ-সুবিধা দিতে সরকার কাজ করে যাচ্ছে। 

যেখানে সেখানে বাড়িঘর করে যাতে ফসলি জমি নষ্ট না হয় সে দিকে খেয়াল রাখতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী। এ ক্ষেত্রে যুব সমাজের অবদান ও সমবায়ের গুরুত্বও তুলে ধরেন তিনি। বলেন, জীবন জীবিকা উন্নত করার জন্য প্রত্যেক মানুষের নিজস্ব চিন্তা থাকতে হবে। সেক্ষেত্রে সেই সুযোগটা আমরা করে দিতে চাই।

প্রধানমন্ত্রী জানান, জ্বালানী সংকট মেটাতে সোলার প্যানেলের উপর জোর দিচ্ছে সরকার। পরিকল্পনা আছে নেপাল ও ভুটানের সাথে জলবিদ্যুৎ প্রকল্পেন মাধ্যমে বিদ্যুৎ চাহিদা মেটানোর। জাতির পিতার আদর্শকে ধারণ করেই দেশ পরিচালনা করছে আওয়ামী লীগ সরকার।

আওয়ামী লীগ করোনা যুদ্ধ সফলভাবে মোকাবেলা করেছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমবায়কে আরো শক্তিশালী করতে উৎপাদন ও সঞ্চয়ের ওপর জোর দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে দেশের উন্নয়ন-অগ্রযাত্রা যাতে কোনোমতেই ব্যহত না হয়, দুর্বার গতি ধরে রেখেই সামনে এগিয়ে যেতে হবে। সমবায়ের মাধ্যমেই দেশ অর্থনৈতিক স্বাবলম্বীতা অর্জন করবে।

টিএইচ

Link copied!