Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

‘রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফরে জ্বালানি সরবরাহ নিয়ে আলোচনা হবে’

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ১৩, ২০২২, ০৮:৪০ পিএম


‘রুশ পররাষ্ট্রমন্ত্রীর সফরে জ্বালানি সরবরাহ নিয়ে আলোচনা হবে’

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের ঢাকা সফরকালে জ্বালানি ও খাদ্যশস্য সরবরাহ নিয়ে আলোচনা করা হবে। একই সঙ্গে নিষেধাজ্ঞার প্রেক্ষিতে রাশিয়ার প্রকল্পগুলো নিয়ে আলোচনায় জোর দেব আমরা।

রোববার (১৩ নভেম্বর) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) অডিটোরিয়ামে ‘আফ্রিকায় নজর : বাংলাদেশের জন্য নতুন দিগন্তের সম্ভাবনা’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

এক প্রশ্নের উত্তরে মাসুদ বিন মোমেন বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সফরে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। রোহিঙ্গা ইস্যুতে আমরা রাশিয়াকে আরও কাছে পেতে চাই। বিষয়টি তুলবো।

তিনি বলেন, নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশে রাশিয়ার রূপপুরসহ বিভিন্ন প্রকল্পগুলোতে কোনো প্রভাব যাতে না পড়ে, তা নিয়েও আলোচনা হবে বলে আমরা আশা করি।

পররাষ্ট্রসচিব জানান, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। ওনার আসার সম্ভাবনা রয়েছে।

আগামী ২২ নভেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলনে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের। তার সফরে দেশটির সঙ্গে জ্বালানি ও খাদ্য সরবরাহের সম্ভাবনা নিয়ে আলোচনার সুযোগ দেখছে ঢাকা।

রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রীর সফর কূটনৈতিক চ্যালেঞ্জ তৈরি করবে কি না-এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, সেটা আসার পর বোঝা যাবে। এখন যে পোলারাইজেশন চলছে সেটা তো আছেই। সেটা বলা বাহুল্য।

তারপরও তাদের সঙ্গে যে ঐতিহ্যবাহী সম্পর্ক আছে, সেটার আলোকে আমরা তাকে স্বাগত জানাব। মূলত তাদের আইওআরএ যোগ দেওয়াটা বড় বিষয়। এটাতে রাশিয়া থেকে যদি কোনো কার্যক্রম থাকে, সেগুলো আমরা শুনব।

উল্লেখ্য, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বন্ধু দেশ রাশিয়ার কোনো পররাষ্ট্রমন্ত্রীর এটাই হবে প্রথম বাংলাদেশ সফর।

টিএইচ

Link copied!