Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

‘প্রতিবন্ধীদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে সরকার’

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৫, ২০২২, ০৩:২৯ পিএম


‘প্রতিবন্ধীদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে সরকার’

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে সরকার জাতীয় কর্মপরিকল্পনা প্রনয়ণ করেছে। এ কর্মপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।

মন্ত্রী মঙ্গলবার (১৫ নভেম্বর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা ও গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিটে দেয়া বাংলাদেশ সরকারের অঙ্গীকার বাস্তবায়ন শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে এসব কথা বলেন।

অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের চেয়ারপার্সন মহুয়া পালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে যারা দেশ পরিচালনা করেছিলো, তারা যদি প্রতিবন্ধী ব্যক্তিদের  বিষয়ে ভাবতো, কিছু করতো, তাহলে আজকে আপনারা আরো উন্নত জীবন যাপন করতে পারতেন।

প্রধানমন্ত্রী সব কিছু গোড়া থেকে শুরু করেছেন। পরপর তিনবারের দেশ পরিচালনার ধারাবাহিকতায় আজকে আপনাদের অধিকার ও মর্যাদা বাড়িয়ে বর্তমান পর্যায়ে এনেছেন।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা যেন পরিবারের বোঝা না হয়, সে লক্ষে তাদের জীবন মানোন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যে আইন-বিধিমালা প্রনয়ন করা হয়েছে তা বাস্তবায়নে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হিসেবে আমি এবং আমার সচিব নিরলস কাজ করে যাচ্ছি বলে জানান মন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে জাতিসংঘের নির্দেশিত পরামর্শ বাস্তবায়নে কাজ করা হচ্ছে। এ সময় কর্মশালায় আগত বিভিন্ন প্রতিবন্ধী সংগঠনের নেতৃবৃন্দের দাবি এবং পরামর্শের বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, এগুলোর বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনামতে যথাযথভাবে কাজ করা হবে।

টিএইচ

Link copied!